এই মুহূর্তে জেলা

প্লাস্টিক মুক্ত করতে পরিবেশ বান্ধব রাস্তা তৈরি করলো আরামবাগ।

মহেশ্বর চক্রবর্তী, ৭ জানুয়ারি:- পরিবেশ দিবসকে সামনে রেখে পরিবেশকে প্লাস্টিক মুক্ত করতে পরিবেশ বান্ধব রাস্তা তৈরি করলো হুগলি জেলার আরামবাগ ব্লক প্রশাসন। পরীক্ষামুলক ভাবে বজ্য প্লাস্টিক কে কাজে লাগিয়ে পিচের রাস্তা তৈরী করা পর এই প্রথম একটু বড়ো স্কেলের রাস্তা তৈরি করলো আরামবাগ ব্লক প্রশাসন। এদিন আরামবাগের বুলুন্ডি শ্মশান কালিতলা থেকে প্রধান সড়ক পযন্ত রাস্তাটি তৈরির কাজ শুরু হয়। উল্লেখ্য পরিবেশ দূষণ কমাতে ভারতে ফেলনা প্লাস্টিক দিয়ে সড়ক নির্মাণের ঘোষণা এসেছিল ২০১৬ সালে। এরই মধ্যে দেশে লক্ষাধীক কিলোমিটার রাস্তা সারা দেশে তৈরি হয়েছে। সফলতাও এসেছে। এই প্রথম আরামবাগ ব্লক প্রশাসনের উদ্যোগ আরামবাগে বজ্য প্লাস্টিকের রাস্তা তৈরি হওয়ায় খুশি এলাকার মানুষ। প্লাস্টিকের বর্জ্য দিয়ে প্রথম রাস্তা তৈরির কৌশল দেখিয়েছিলেন মাদুরাইয়ের থিয়াগরজার ইঞ্জিনিয়ারিং

কলেজের অধ্যাপক পদ্মশ্রীপ্রাপ্ত রাজাগোপালন বাসুদেবন। ২০০১ সালেই তিনি অ্যাসফল্ট বা বিটুমিনের মিশ্রণের সঙ্গে বর্জ্য প্লাস্টিক মিশিয়ে পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরির পদ্ধতি দেখিয়েছিলেন। এর পর থেকেই ভারতে এই পদ্ধতির প্রয়োগ শুরু হয়। ভারত ছাড়াও ইন্দোনেশিয়া, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে বর্জ্য প্লাস্টিক দিয়ে রাস্তা তৈরির উন্নত প্রযুক্তি রয়েছে। ফেলে দেওয়া যে প্লাস্টিক পুনর্ব্যবহারযোগ্য নয়, সেগুলোকেই বিশেষ রাসায়নিক প্রক্রিয়ায় রাস্তা তৈরির উপাদান হিসেবে ব্যবহার করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতি কিলোমিটার প্লাস্টিকের রাস্তা তৈরি করতে প্রায় ৯ টন বিটুমিন ও একটন প্লাস্টিক লাগে। অপরিশোধিত পেট্রোলিয়াম থেকে তৈরি হয় বিটুমিন, যা হাইড্রোকার্বনের মিশ্রণ, সড়ক নির্মাণের কাজে লাগে। প্রাকৃতিক ভাবেও পাওয়া যায় বিটুমিন। সাধারণত প্লাস্টিক দিয়ে তৈরি রাস্তার ৬ থেকে ৮ শতাংশ থাকে বর্জ্য প্লাস্টিক, বাকি ৯২ থেকে ৯৪ শতাংশ থাকে বিটুমিন।

ভারতে প্রথম চেন্নাইয়েই এক হাজার কিলোমিটার রাস্তা তৈরি হয়েছিল বর্জ্য প্লাস্টিক দিয়ে। এরপর পুনে, মুম্বাই, সুরাট, ইনদওর, দিল্লি, লখনউতে প্লাস্টিকের সড়ক নির্মাণ শুরু হয়। এদিন আরামবাগ ব্লকের বুলুন্ডিতে রাস্তা তৈরি করা হয়।জানা গিয়েছে, বন্যার সময় প্লাস্টিক দিয়ে জলের পাউচ তৈরি করা হয়েছিলো।জল খাওয়ার পর ফেলে দেওয়া প্লাস্টিক পাউচকে জড়ো করে রাখা হয়। সেই প্লাস্টিক ব্রজ দিয়ে এদিন রাস্তা তৈরি হয়। রাস্তা তৈরির সময় উপস্থিত ছিলেন আরামবাগ বিডিও কৌশিক ব্যানার্জী, জয়েন সব্যসাচী দাসসহ অন্যান্য আধিকারিক।এই বিষয়ে আরামবাগের বিডিও কৌশিক ব্যানার্জী বলেন,আপাতত পরীক্ষা মুলুক ভাবে বজ্য প্লাস্টিক দিয়ে রাস্তা তৈরি করার পর এই প্রথম বড়ো মাপের রাস্তা তৈরি করা হলো। সবমিলিয়ে আরামবাগেও এই বজ্য প্লাস্টিকের রাস্তা তৈরি হওয়ায় খুশি এলাকার মানুষ।