এই মুহূর্তে জেলা

রাজস্থানের শিল্পকলাকে মণ্ডপে ফুটিয়ে তোলার চেষ্টা শ্রীরামপুরের নেতাজি মোড় সর্বজনীন দুর্গোৎসব কমিটির

হুগলি, ৬ অক্টোবর:- হুগলির ঐতিহ্যশালী শহর শ্রীরামপুরের দুর্গাপুজোর খ্যাতি সর্বজনবিদিত। এই পুজো গুলির মধ্যে অন্যতম সেরা পুজো নেতাজি মোড় সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো। গত কয়েক বছর ধরে তাদের পুজো হাজার হাজার দর্শনার্থীদের নজর কেড়েছে, এ বছর তারা এই উৎসব পালন করছে। ইতিমধ্যে গত একমাস ধরে এই পুজোর মণ্ডপসজ্জা চলছে। এ বছরে তাদের ভাবনা বা থিম নির্দিষ্ট করে কিছু না হলেও এখানকার মন্ডপ শিল্পীরা জানিয়েছে এখানে তারা রাজস্থানের শিল্পকলাকে তাদের মণ্ডপে ফুটিয়ে তোলার চেষ্টা করছেন।

রাজস্থানের বিভিন্ন মন্দিরের দৃষ্টিনন্দন কারুকার্য শুধু আমাদের দেশ নয় পৃথিবীর বহু দেশ থেকে ভ্রমণ পিপাসু মানুষ যান সেখানে। সেই ভাবনা থেকেই এবারে তাদের নেতাজি মোড় সর্বজনীন দূর্গৎসব কমিটির মন্ডপ তৈরি হচ্ছে সেই ভাবনা মাথায় রেখে। পুজো কমিটির সভাপতি পিন্টু নাগ জানান যে গত দু’বছর ধরে যে করোনার প্রকোপ চলছে। সেই বিষয়টা মাথায় রেখে, আমরা পুজো করছি। সমস্ত রকম সামাজিক দূরত্ব বিধি নিষেধ বজায় রেখে যাতে দর্শনার্থীরা মণ্ডপে আসতে পারেন সেই ব্যাপারটা আমরা প্রধান লক্ষ্য থাকবে। এছাড়াও দর্শনার্থীদের মধ্যে মাস্ক এবং স্যানিটাইজার দেবার বন্দোবস্ত থাকছে মণ্ডপে। এবারের পুজোয় মণ্ডপ শিল্পীরা গত একমাস ধরে অক্লান্ত পরিশ্রম করে দৃষ্টিনন্দন শিল্পকলা ফুটিয়ে তুলছেন

এবং এই মণ্ডপটি পুরোটাই রাজস্থানের স্থাপত্যের আদলে তৈরি হচ্ছে। এবং আমরা আশা করব শ্রীরামপুরের অগ্রণী যে সমস্ত পূজাগুলি হয় তাদের মধ্যে আমরাও থাকব। এবং আমাদের আশা প্রতিবছরের মতো এবারও আমাদের মণ্ডপ শয্যা এবং দুর্গা প্রতিমা মানুষের মন ছুয়ে যাবে। পিন্টু বাবু জানান আমাদের পুজো কমিটি শুধুমাত্র শারদ উৎসবের সময় পুজো নিয়ে ব্যস্ত থাকি না। সারা বছর ভর আমরা নানা সামাজিক কাজের মধ্যে ব্যস্ত থাকি এবং সাধারণ মানুষের যে কোন প্রয়োজনে আমাদের পুজো কমিটির সদস্যরা এগিয়ে যায় ও তাদের পাশে দাঁড়ায়।