এই মুহূর্তে কলকাতা

আবেদনের নিরিখে নতুন রেকর্ড গড়লো মুখ্যমন্ত্রীর লক্ষীর ভান্ডার প্রকল্প।

কলকাতা, ২৮ আগস্ট:- আবেদনের নিরিখে নতুন রেকর্ড গড়ল মুখ্যমন্ত্রীর নতুন লক্ষীর ভান্ডার প্রকল্প। শুক্রবার দুয়ারে সরকার প্রকল্পের একাদশতম দিনে লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন সংখ্যা এই মাইলস্টোন স্পর্শ করেছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। বলাবাহুল্য দুয়ারে সরকার কর্মসূচির দ্বিতীয় পর্যায় এই প্রকল্পে এখনো পর্যন্ত সর্বাধিক আবেদন জমা পড়েছে। মূলত রাজ্যে গৃহবধূদের আর্থিকভাবে স্বনির্ভর করে তুলতে লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে তপশিলি জাতি উপজাতি ও সাধারণ শ্রেণীভুক্ত মহিলারা যথাক্রমে মাসে হাজার টাকা ৫০০ টাকা করে হাতখরচ পাবেন।

১৬ই আগস্ট থেকে শুরু হওয়া দুয়ারে সরকার কর্মসূচিতে এই প্রকল্পের জন্য আবেদন গ্রহণ করা শুরু হয়। প্রথম দিন থেকেই যা নিয়ে রাজ্যের মা বোনেদের উৎসাহ চোখে পড়ার মতো। শুধুমাত্র লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন জানানোর জন্য দুয়ারের সরকার শিবিরে দীর্ঘ লাইন পড়েছে রাজ্যের উত্তর থেকে দক্ষিনে। শুক্রবার পর্যন্ত রাজ্য প্রশাসনের তরফে দুয়ারে সরকারের যে পরিসংখ্যান মিলেছে তাতে দেখা যাচ্ছে ইতিমধ্যেই এই প্রকল্পে আবেদনকারীর সংখ্যা এক কোটি ছাড়িয়ে গিয়েছে। যেখানে অন্যসব প্রকল্প মিলিয়ে মোট আবেদনের সংখ্যা ১ কোটি ৭৫ লক্ষ।

এদিকে বিভিন্ন সরকারি প্রকল্পের সুযোগ নিতে দুয়ারে সরকার শিবিরে বিপুল জনসমাগম এর প্রেক্ষিতে রাজ্য সরকার আরেক দফা এই শিবিরের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রশাসনিক সূত্রে খবর প্রতিদিন যাতে রাজ্যের কোন শিবিরে ৫০০ জনের বেশী মানুষ জমায়েত না হন তা নিশ্চিত করতে সেই অনুপাতে শিবিরের সংখ্যা বাড়ানো হবে। ১৬ আগস্ট থেকে এই পর্যন্ত ১৯ হাজার ৩৩৯ টি শিবিরের আয়োজন করা হয়েছে। যেখানে এ পর্যন্ত ১ কোটি ৭৫ লক্ষ মানুষ যোগ দিয়েছেন। এখনো পর্যন্ত আগামী পনেরোই সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমায় প্রায় ৫০ হাজার শিবির খোলা লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। তবে প্রয়োজনে দুয়ারে সরকার কর্মসূচি সময়সীমা আরও বাড়ানো হতে পারে বলে মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন।