এই মুহূর্তে জেলা

কোভিড বিধি মেনে আজ থেকে খুলে গেলো বেলুড় মঠ।

হাওড়া, ১৮ আগস্ট:- কোভিড বিধি মেনে আজ ১৮ আগস্ট বুধবার সকাল থেকে খুলে গেলো বেলুড় মঠ। স্বভাবতই মঠ খোলায় ভক্ত ও দর্শনার্থীরা খুশি। সকাল ৮টা থেকে বেলা ১১টা এবং বিকাল ৪-৩০মিঃ থেকে ৫-৪৫ মিঃ পর্যন্ত বিধি মেনেই মঠে প্রবেশ করতে হবে। তবে মঠে প্রবেশের ক্ষেত্রে কঠোর বিধি নিষেধ মেনে চলতে হবে প্রত্যেক দর্শনার্থীকে। মঠের প্রধান ফটকের বাইরে বাঁধা হয়েছে দর্শনার্থীদের অপেক্ষার জন্য ছাউনি। অত্যন্ত সুশৃঙ্খলভাবে দূরত্ব বিধি মেনে দাঁড়িয়ে কঠোর কোভিড বিধির মধ্যে দিয়ে সব রকম নিয়ম মেনে প্রত্যেক দর্শনার্থীদের মঠের ভিতরে প্রবেশ করতে হচ্ছে। মঠ চত্ত্বরে প্রবেশের জন্য মুখে মাস্ক থাকা আবশ্যিক। তাছাড়াও প্রবেশের সময় হাত জীবানুমুক্ত করা, শরীরের তাপমাত্রা পরীক্ষা ও পরস্পরের মধ্যে দূরত্ব বিধি মেনে চলতে হবে।

এছাড়াও এবার মঠে প্রবেশের ক্ষেত্রে প্রত্যেক ভক্ত ও দর্শনার্থীকে কোভিড ভ্যাক্সিনের দুটি ডোজ নেওয়ার শংসাপত্র অথবা ৭২ ঘন্টার মধ্যে কোভিড পরীক্ষার নেগেটিভ শংসাপত্র দেখাতে হবে। অন্যথায় কোনওভাবেই মঠের ভিতরে প্রবেশ করা যাবে না। এছাড়াও আধার, প্যান বা ভোটার পরিচয়পত্রের যে কোনও একটি সঙ্গে রাখতে হবে। এসব পরীক্ষার জন্য মূল গেটের বাইরে ডেস্ক করা হয়েছে। সেখানে সব নথি দেখিয়ে ছাড়পত্র মিললে তবেই আজ সকাল থেকে মঠে প্রবেশের অনুমতি মিলছে। মঠের ভিতরেও মন্দিরে প্রবেশের ক্ষেত্রে শৃঙ্খলা মেনে চলতে হবে। মন্দিরে দর্শনের সময় অযথা ভিড় করা যাবে না। সন্ন্যাসীদের দর্শন অথবা পায়ে হাত দিয়ে প্রণামের অনুমতিও নেই ভক্তদের জন্য। প্রসঙ্গতঃ গত বছর দেশজুড়ে কোভিডের সংক্রমণের সময় ২৪ মার্চ ২০২০ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে প্রথম বারের জন্য বেলুড়মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর লকডাউন শিথিল হলে ১৫ জুন ২০২০ তে কোভিড বিধি মেনে সাধারণের জন্য ফের বেলুড় মঠে প্রবেশের অনুমতি দেওয়া হয়। কিন্তু এর কিছুদিনের মধ্যে মঠের কয়েকজন প্রবীণ সন্ন্যাসী কোভিডে আক্রান্ত হন। এরপর ৪৬ দিনের মাথায় ১ আগস্ট ২০২০-র পর ফের মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ধীরে ধীরে কোভিডের প্রথম দফার সংক্রমণ কমে এলে মঠের অছি পরিষদের সিদ্ধান্তক্রমে প্রায় ৬ মাসেরও বেশি বন্ধ থাকার পর বেলুড় মঠ খোলা হয় ১০ ফেব্রুয়ারি ২০২১-এ। কিন্তু এরপর রাজ্যে ফের দ্বিতীয় দফায় বাড়তে থাকে কোভিডের সংক্রমণ। এরপর ২২ এপ্রিল ২০২১ থেকে ফের বন্ধ হয় বেলুড় মঠের দরজা। এরপর গত ২৪ জুলাই গুরু পূর্ণিমার দিন মাত্র একদিনের জন্য খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠের দরজা। ওইদিন ভক্তদের অনেকেই মঠে হাজির হয়েছিলেন। কোভিডের দ্বিতীয় ঢেউ কিছুটা নিয়ন্ত্রণে আসায় ভক্তদের চাহিদা মেনেই আজ থেকে ফের খুলল বেলুড় মঠ।