এই মুহূর্তে কলকাতা

শক্তি বাড়িয়ে চলেছে ‘ইয়াস’, বালাসোর থেকে ইয়াসের অবস্থান রয়েছে ৪৩০ কিমি দূরে।

কলকাতা, ২৫ মে:- শক্তি বাড়িয়ে চলেছে ‘ইয়াস’। এখনও পর্যন্ত নিম্নচাপের রূপে বাংলার দিকে এগোচ্ছে সে। বুধবার সেটাই সাইক্লোনে রূপান্তরিত হয়ে আছড়ে পড়বে বাংলা এবং ওড়িশার উপকূলে। বাংলায় ক্ষয়ক্ষতির আশঙ্কা বেশি হওয়ার পূর্বাভাস দিয়েছেন। বাংলার উপকূলবর্তী এলাকায় আগে থেকেই সতর্কতা অভিযান চলছিল। সেই অভিযানে আরও জোর দেওয়া হল। দিঘা, মন্দারমণি এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সাইরেন বাজিয়ে সতর্ক করা হচ্ছে এলাকার মানুষকে। স্থানীয় পুলিশের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। শঙ্করপুরেও সাইরেন বাজিয়ে সাবধান বাণী দেওয়া হচ্ছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। এই মুহূর্তে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় অবস্থান করছে ওড়িশার পারাদ্বীপ থেকে ৩২০ কিমি দূরে। বালাসোর থেকে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের অবস্থান রয়েছে ৪৩০ কিমি দূরে।

পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৪২০ কিমি দূরে অবস্থান করছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘‌ইয়াস’‌। ‘‌ইয়াস’ ‌ক্রমশ শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে পারাদ্বীপ এবং সাগরের মধ্যবর্তী জায়গায় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বুধবার সকালে ওড়িশার বালাসোরের বুড়িবালাম নদীর মোহনায় আছড়ে পড়বে এই ঝড়। এই ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫-‌১৬৫ কিমি। সর্বোচ্চ গতিবেগ থাকবে ১৮৫ কিমি। তবে শেষ মুহূর্তে এই শক্তিশালী ঘূর্ণিঝড় ‘‌ই‌য়াসের’‌ গতিমুখ পরিবর্তন হওয়ায় এই ঝড় সরাসরি পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে নাও পারে। এই ঝড়ের গতিমুখ তারপর ঝাড়খণ্ড হয়ে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা হয়ে বাংলাদেশের দিকে চলে যাবে বলেই মত হাওয়া অফিসের। প্রসঙ্গত, অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘‌ইয়াসের’‌ দাপট মূলত ওড়িশায় হওয়ার সম্ভাবনা থাকলেও বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে ভালোই প্রভাব পড়বে। ইতিমধ্যেই বঙ্গোপসাগর উত্তাল হতে শুরু করেছে। আজ থেকেই শুরু হয়ে গিয়েছে ঝোড়ো হাওয়া।

ঝড়ের গতিবেগ থাকবে ১০০-‌১১০ কিমি। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করার সময় ‘‌ইয়াসের’‌ শক্তি আরও বাড়বে। ওড়িশার জগৎসিংহপুর, কেন্দ্রাপাড়া, ভদ্রক, বালাসোর এই ৪ জেলায় ঘূর্ণিঝড় ‘‌ইয়াসের’‌ প্রভাব পড়বে সবচেয়ে বেশি। ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫-‌১৬৫ কিমি। বাংলার উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা জেলায় বুধবার সকাল থেকেই ঝড় শুরু হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। শেষমুহূর্তে ঝড়ের গতিমুখ আরও পরিবর্তিত না হলে আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায় ঝড় বইবে ঘণ্টায় ১০০-‌১২০ কিমি। সর্বোচ্চ গতিবেগ থাকবে ১৪৫ কিমি। ওড়িশার পুরী, কটক, খুরদা, জয়পুর জেলাতেও ঝড় বইবে। ৮০-‌৯০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাবে। বুধবার সকাল থেকেই পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগণা জেলার উপর দিয়ে ঝড় বয়ে যাবে। এছাড়াও বাঁকুড়া, পুরুলিয়া, হাওড়া, হুগলী, নদিয়া, বর্ধমান জেলাতেও বইবে ঝোড়ো হাওয়া।