এই মুহূর্তে কলকাতা

কোভিড পরিস্থিতিতে বকেয়া পুর ভোটে রাজি নয় রাজ্য নির্বাচন কমিশন ।

কলকাতা ,১ অক্টোবর:- কোভিড পরিস্থিতির মধ্যেই সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে বিহারে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। কিন্তু বহুদিন ধরে মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়া এরাজ্যের পুরসভায় ভোট করানোর বিষয়ে কোন হেলদোল নেই সরকার বা রাজ্য নির্বাচন কমিশনের তরফে। রাজ্যে বকেয়া পুরভোট কবে হবে তা নিয়ে দুপক্ষই আশ্চর্যজনক ভাবে নীরব। বরং করোনা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলে পুরভোট হবে না সে ইঙ্গিত মিলেছে রাজ্য নির্বাচন কমিশনের তরফে। কমিশনের দাবি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই পশ্চিমবঙ্গে পুর ভোট করাতে তৈরি। আগীমা বছর রাজ্যে বিধানসভা ভোট। মার্চ এপ্রিল মাস থেকেই ভোট পর্ব শুরু হওয়ে যাওয়ার সম্ভাবনা। সেক্ষেত্রে আলাদা করে পুরভোট হওয়ার সময় খুব কম।

সেক্ষেত্রে রাজ্য বিধানসভা ভোটের সঙ্গেই বকেয়া পুরভোট করার কথা কী ভাবনায় রয়েছে। সেব্যাপেরও এখনও কোন সদুত্তর নেই রাজ্য নির্বাচন কমিশনের কাছে। করোনা পরিস্থিতি একটু নিয়ন্ত্রণে এলেই যাতে পুর ভোট করানো যায় সেজন্য রাজ্য সরকারের সঙ্গে যাবতীয় আলাপচারিতা চলছে বলে দাবি রাজ্য নির্বাচন কমিশন সূত্রের। কলকাতায় পুরভোট কবে হবে তা জানতে চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছেন জনৈক শরদকুমার সিংহ। আগামী সপ্তাহে সেই মামলার শুনানি হওয়ার কথা। তার আগে আদালতে কী জবাব দেবে তা ঠিক করে ফেলেছে রাজ্য নির্বাচন কমিশন। তাতে ঠিক হয়েছে, তারা ভোট করাতে তৈরি বলে আদালতে জানাবে রাজ্য নির্বাচন কমিশন।

গত এপ্রিলেই রাজ্যে পুরভোট করার প্রস্তুতি শুরু হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির জেরে শেষ মুহূর্তে স্থগিত হয় ভোট। মার্চে করোনা পরিস্থিতি বাড়াবাড়ি হতে শুরু করলে সর্বদল বৈঠক ডাকে কমিশন। সেখানে পুরভোট স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। এরই মধ্যে গত ৭ মে কলকাতা পুরসভার মেয়াদ ফুরায়। একে একে মেয়াদ ফুরায় রাজ্যের অধিকাংশ পুরসভার। কলকাতা পুরসভায় বিদায়ী মেয়রকে প্রধান করে প্রশাসনিক কমিটি গঠন করে রাজ্য সরকার। রাজ্য সরকারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা হলেও সরকারি সিদ্ধান্তেই শিলমোহর দেন বিচারক। এরই মধ্যে মেয়াদ ফুরায় কলকাতা-সহ রাজ্যের অধিকাংশ পুরবোর্ডের। সেই সব জায়গায় প্রশাসনিক বোর্ড নিয়োগ করেছে রাজ্য সরকার।