এই মুহূর্তে জেলা

পৌষ সংক্রান্তি উপলক্ষে আলুর দমের মেলা হুগলিতে।

হুগলি, ১৫ জানুয়ারি:- পৌষ সংক্রান্তি উপলক্ষে জমে উঠেছে হুগলির আলুর দমের মেলা। আর সেই মেলাতে যোগ দিতে সোমবার সকাল থেকেই হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছেন হুগলির জাঙ্গিপাড়া থানার রাজবলহাট গ্রাম পঞ্চায়েতের জান্দা গ্রামে। বেশ কয়েক দশক ধরে মকর সংক্রান্তির দিনে জান্দা গ্রামে যে মেলা বসে, তা আলুর দমের মেলা হিসেবেই পরিচিত।

হুগলি বাসীদের কাছে প্রায় দু’শো-আড়াইশো বছরের পুরনো সেই মেলা পরিচিত সম্প্রীতির মেলা হিসাবে। এই মেলার এক দিকে চলে পীরের মাজারে মুসলিম ধর্মালম্বীদের প্রার্থনা। অন্যদিকে, একই চত্বরে আরাধনা করা হয় দেবী গঙ্গার। জান্দা গ্রামের পাশ দিয়ে বয়ে গিয়েছে দামোদর নদ। মকর সংক্রান্তির দিন বহু মানুষ দামোদরে পূণ্যস্নান সেরে মেলায় যোগ দেন।

স্নান করার পর দিনের প্রথম খাবার হিসাবে নতুন তোলা আলু দিয়ে তৈরি আলুর দম এবং মুড়ি খান। আর সেই কারণেই এই মেলা পরিচিতি পেয়েছে,আলুর দমের মেলা নামে। মকর সংক্রান্তির দিন নতুন আলু দিয়ে তৈরি বিভিন্ন ধরনের আলুর দম তৈরি করে মেলা প্রাঙ্গণে বিক্রি করেন ব্যবসায়ীরা। এছাড়াও মেলা উপলক্ষে বিভিন্ন ধরনের দোকানও বসে ওই মেলায়। আলুর দমের পাশাপাশি থাকে অন্যান্য খাবারের দোকানও।