এই মুহূর্তে কলকাতা

তন্তুজ আজ স্বাবলম্বী, সরকারকে ডিভিডেন্ট দিতেও পারবে, আশা প্রকাশ মন্ত্রীর।


কলকাতা, ২০ জানুয়ারি:- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে লাভের মুখ দেখছেন রাজ্যের তাঁত শিল্পীরা। বাম জমানার রুগ্ন সরকারি তাঁত শিল্পী সমবায় তন্তুজ আজ সাবলম্বী।এক সময় ঋণে ডুবে থাকা ওই সংস্হা এখন লাভজনক। মাথার ওপর নেই কোনো ব্যাঙ্ক লোন। সরকারের কাছ হাত পেতে অর্থ সাহায্যও নিতে হচ্ছে না। এমনকি চলতি বছরের শেষে নিট মুনাফা থেকে তন্তুজ রাজ্য সরকারকে ডিভিডেন্ট দিতে পারবে বলে আশা প্রকাশ করেছেন রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন মন্ত্রী তথা তন্তুজের দায়িত্বপ্রাপ্ত বিশেষ আধিকারিক স্বপন দেবনাথ।

চিঠি দিয়ে মুখ্যমন্ত্রীকে তিনি তন্তুজের সাফল্যের কথা জানিয়েছেন। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীকে দেওয়া ওই চিঠিতে পরিসংখ্যান তুলে ধরে তিনি জানিয়েছেন রুগ্ন অবস্হা কাটিয়ে কিভাবে তন্তুজ স্বনির্ভর হয়ে উঠেছে। মন্ত্রী জানিয়েছেন বাম আমলের শেষ আর্থিক বছর ২০১০-১১ তে তন্তুজের ব্যবসার পরিমাণ ছিল ৫৩ কোটি টাকা। সব মিলিয়ে বাৎসরিক লোকসান ছিল ১৪৮ কোটি টাকা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ২০২১ ২২ আর্থিক বছরের সংস্থার ব্যবসার পরিমাণ বেড়ে হয়েছে ৩৪৮ দশমিক পাঁচ কোটি টাকা যার মধ্যে নেট মুনাফা ১৯.৫ কোটি টাকা।

চলতি আর্থিক বছরে তা আরো বাড়বে এবং তন্তুজ নিজের লভ্যাংশ থেকে রাজ্যকোষ আকারে ডিভিডেন্ড দিতে পারবে বলে মন্ত্রী চিঠিতে আশা প্রকাশ করেছেন। শুধু ব্যবসায়িক থেকে লাভজনক হয়ে ওঠাই নয় তাঁত শিল্পীদের উৎপন্ন উৎপন্ন বিপণনের মাধ্যমে তাদের স্বনির্ভর করে তোলার স্বীকৃতিতে একাধিক পুরস্কার পেয়েছে তন্তুজ। এর মধ্যে ভারত সরকারের দেওয়া দুটি জাতীয় পুরস্কারের পাশাপাশি দুটি স্কচ পুরস্কার রয়েছে। যার একটি মিলেছে অতি সম্প্রতি স্কুলের বাচ্চাদের ইউনিফর্ম সরবরাহের প্রকল্পের জন্য।