এই মুহূর্তে জেলা

বাজলো বিদায় ঘন্টা , একসপ্তাহেই নিলামে উঠবে সাধের ডানলপ , খুশি শ্রমিকরা !

সুদীপ দাস, ৫ মার্চ:- শেষবেলায় সাহাগঞ্জের ডানলপ কারখানা। সবকিছু ঠিকঠাক থাকলে এক সপ্তাহের মধ্যেই নিলামে উঠতে চলেছে ভারতবর্ষের সর্বপ্রথম এই টায়ার কারখানা। শেষবারের মতো চাকা বন্ধ হয়েছিলো ২০১১সালে। ২০১২ সালেই কারখানা লিকুইডেশনে যাওয়ার কথা থাকলেও প্রক্রিয়াগত ত্রুটির কারনে অনেকটা সময় নষ্ট হয়। কোলকাতা হাইকোর্টের নির্দেশে ২০১৬ সালে লিকুইডেটর বসে কারখানায়। অর্থাৎ নিলাম প্রক্রিয়া শুরু। আগামি সপ্তাহেই অনলাইনে নিলামে ওঠার কথা কারখানার। গোটা কারখানার সরকারি মূল্য ধার্য্য হয়েছে ৩৫০ কোটি টাকা। আর মেশিনারি প্লান্ট (যন্ত্রাংশ, শেড)-এর মূল্য ১৩ কোটি টাকা। এই মূল্য থেকেই নিলাম শুরু হওয়ার কথা। সূত্রের খবর প্রথম ধাপে মেশিনারি প্লান্ট নিলামে উঠবে। অর্থাৎ ভারতবর্ষের প্রথম টায়ার কারখানার অন্তিমযাত্রা এখন শুধুই সময়ের অপেক্ষা।

ঐতিহাসিক ডানলপ কারখানা হুগলীর ম্যাপ থেকে চিরতরে মুছে যেতে চলেছে। এই খবরে মনে চাপা কষ্ট নিয়েই স্থানীয়দের বক্তব্য আমরা খুশি। অবশেষে কিছু একটা তো হবে। কারখানার শ্রমিকরাও আশাবাদি তাঁদের পাওনাগন্ডা এবারে হয়তো মিটবে। এযাবৎ ১৪০০-র বেশী শ্রমিকের বকেয়া রয়েছে। ২০০৯ সালের ৩১শে মার্চ পর্যন্ত অবসর নেওয়া সকলের পাওনা মিটলেও তারপর থেকে সাধারন অবসর নেওয়া সকল শ্রমিকের বকেয়া পাওনা রয়েছে। এদের মধ্যে যারা ই.আর.এস নিয়েছেন তাঁদের মধ্যে কিছু মানুষ পাওনাগন্ডা পেয়েছেন বলে শ্রমিক সূত্রে খবর। তবে সেই সংখ্যাটা হাতেগোনা। এখনও বেঁচে থাকা ডানলপের আবাসনগুলিতে বেশকিছু শ্রমিক পরিবারের বসবাস রয়েছে। তাঁদের বক্তব্য ডানলপ নিলামে তুলে আগে শ্রমিকদের পাওনা মেটানো হোক। কিন্তু কারখানা না আবাসন? কোনটা চান? এই প্রশ্নে শ্রমিকদের বক্তব্য আমাদের প্রথম পছন্দ কারখানাই হোক।

কিন্তু আবাসন হলেও আমাদের আপত্তি নেই। তবে কিছু একটা হোক। ডানলপ এলাকার কোন একটা গতি তো হোক। বর্তমানে জঞ্জালে ভরা ডানলপ। একসময়ের ঝাঁ চকচকে পিচের রাস্তার বেহাল দশা। তবে তাঁর মাঝেই আবাসনের দেওয়ালে পৌর ভোটের প্রচারের জন্য লক্ষ্মীর ভান্ডারের ছবি জ্বলজ্বল করছে। পাশে লেখা দিদির দেওয়া ৫০০টাকা পাচ্ছি। তাই পৌরসভায় আবার অমুককে ভোট দিচ্ছি। যা দেখে ভোটের কথা সত্যিই মনে পরলো। মনে পরলো সিপিএম, তৃণমূল, বিজেপি, কংগ্রেস সকলের প্রতিশ্রুতির কথা। আর মনে পরলো মানব সভ্যতার প্রথম ধাপ চাকা আবিষ্কার। একদা চিরবসন্ত থাকা ভারতবর্ষের বুকে জন্ম নেওয়া প্রথম সেই চাকা কারখানা ডানলপের অন্তিম পরিনতি হতে চলেছে ভরা বসন্তেই……