এই মুহূর্তে কলকাতা

ঘূর্ণিঝড় ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দল রাজ্যে আসছে।

কলকাতা , ৬ জুন:- ঘূর্ণিঝড় ক্ষয়ক্ষতি সরেজমিনে খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক প্রতিনিধি দল আজ রাজ্যে আসছে। স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্ম সচিবের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল আগামীকাল ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর সফর করবেন। প্রশাসনিক সূত্রে জানা গেছে আজ রাতে কলকাতায় পৌঁছানোর পর আগামীকাল প্রতিনিধিদলের সদস্যরা দু’ভাগে ভাগ হয়ে এক দল দক্ষিণ ২৪ পরগনা এবং অন্যটি পূর্ব মেদিনীপুরের বিধ্বস্ত গ্রামগুলি পরিদর্শন করবেন।

দক্ষিণ ২৪ পরগনায় সফররত দলের সদস্যরা প্রথমে জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করবেন তারপরে গোসাবা সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। পরিদর্শনের পর আধিকারিকদের সঙ্গে আরেক দফা বৈঠকের পর তারা কলকাতায় ফিরে আসবেন। পূর্ব মেদিনীপুরের পরিদর্শনকারী দলটি আগামীকাল দুপুরে সেখানে পৌঁছে দীঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের দপ্তরে জেলার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন।তারপরে তারা সড়কপথে দীঘা ও মন্দারমনি পরিদর্শন করবেন। প্রশাসনের কর্তাদের সঙ্গে আরেক দফা আলোচনার পর তাদের কলকাতায় ফিরে আসার কথা। স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিদলের সদস্যরা মঙ্গলবার নবান্নে বিপর্যয় মোকাবিলা

বাহিনী সিভিল ডিফেন্স ও অর্থ দপ্তরের আধিকারিকদের সঙ্গে ঘূর্ণি ঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনায় বসবেন বলেও জানা গিয়েছে। বুধবার প্রতিনিধিদল দিল্লিতে গিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এ সম্পর্কে বিস্তারিত রিপোর্ট জমা দেবে।সেই রিপোর্ট পাওয়ার পরে সেই রিপোর্টের ভিত্তিতেই রাজ্যের ক্ষয়ক্ষতি পূরণে কেন্দ্রের আর্থিক সহায়তার বিষয়টি চূড়ান্ত করা হবে বলে জানা গিয়েছে।উল্লেখ্য ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র রাজ্যকে ৫০০ কোটি টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেছিলেন। রাজ্য সরকার জানিয়েছে ঘূর্ণিঝড়ে রাজ্যের ক্ষতির পরিমাণ ২০ হাজার কোটি টাকা।