এই মুহূর্তে কলকাতা

করোনা পরিস্থিতিতে দুর্গা পুজোর জন্য পুজো কমিটিকে ৫০,০০০ টাকা করে অনুদান ঘোষণা মুখ্যমন্ত্রীর।

কলকাতা , ২৪ সেপ্টেম্বর:- করোনা পরিস্থিতিতে দুর্গা পুজোর জন্য পুজো কমিটি গুলির অর্থ সংকটের কথা মাথায় রেখে রাজ্য সরকার সমস্ত পুজো কমিটিকে ৫০,০০০ টাকা করে অনুদান ঘোষণা করেছে। কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অনুদানের কথা ঘোষণা করেন। এর আগে প্রতিবছর পুজো কমিটি গুলিকে ১০ হাজার টাকা করে অনুদান দিত রাজ্য।এবছর তা এক ধাক্কায় পাঁচ গুণ বাড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে দমকল ও অন্যান্য কর মকুব করার কথা ঘোষণা করেছেন তিনি। পুজো কমিটি গুলিকে বিদ্যুৎ খরচের ৫০ শতাংশ দিতে হবে বলে জানিয়েছেন তিনি। তবে পুজো কার্নিভাল বাতিল বলে ঘোষণা করেছেন মমতা।

তবে পরের বছর দ্বিগুণ উৎসাহে পুজো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেন এই পরিস্থিতিতে পুজো সুষ্ঠুভাবে সম্পন্ন করা রাজ্যের সামনে একটা বড় চ্যালেঞ্জ। সংক্রমণের সম্ভাবনা যথাসম্ভব কম করে যাতে মানুষ পুজোর আনন্দ করতে পারেন তার দায়িত্ব প্রশাসনের পাশাপাশি পুজো কমিটি গুলিকে নিতে হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। এদিন পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক থেকেও তিনি বলেন, ‘পুজোয় যাতে সংক্রমণ না ছড়ায় খেয়াল রাখুন, এমনভাবে প্যান্ডেল করুন যাতে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়। ঘেরা মণ্ডপে ছাদ খোলা রাখুন। মাস্ক-স্যানিটাইজার রাখুন। যারা দািয়ত্বে থাকবেন, তাঁদের ফেস শিল্ড দিন।’ পুজোর অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল অঞ্জলি, প্রসাদ বিতরণ।

তা নিয়ে মুখ্যমন্ত্রী অনুরোধের সুরেই বলেন, ‘অঞ্জলি যেন সকলেই একসঙ্গে না দেন। সিঁদুর খেলাতেও তাই করুন। সিঁদুর খেলুন, কিন্তু সময় ভাগ করে খেলুন। একটা দল খেলে গেল, আরেকটা দল এল। একটু তো নিয়ম মেনেই চলতে হবে। প্রসাদ বিতরণও সাবধানে করুন। সাধারণ মানুষকে বলব, ফুল-বেলপাতা নিজেরাই পারলে নিয়ে যান। সাংস্কৃতিক অনুষ্ঠান এবার পারলে বন্ধ রাখুন। এতে করোনা সংক্রমণ বাড়তে পারে।’ এদিন পরিসংখ্যান দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘৩৪৮৩৭ টি পুজো রয়েছে রাজ্য পুলিশের অধীনে। ২৫০৯ টি পুজো রয়েছে কলকাতা পুলিশের অধীনে এবং ১৭০৬ মহিলা পরিচালিত পুজো রয়েছে। সকলকেই বলব, পুজো করুন। শুধু একটু সাবধানে থাকুন।’