এই মুহূর্তে কলকাতা

পর্যটকদের সুবিধার্থে ইন্টিগ্রেটেড টুরিস্ট পাস চালু করছে পর্যটন দপ্তর।


কলকাতা, ৭ ডিসেম্বর:- শহরের একাধিক দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখার জন্য এবার থেকে আর আলাদা করে টিকিট কাটতে হবে না। পর্যটকদের সুবিধার্থে একই সঙ্গে ওইসব জায়গার প্রবেশের ছাড়পত্র দিতে রাজ্যের পর্যটন দফতর ইন্টিগ্রেটেড টুরিস্ট পাস চালু করছে। আগামী ১৫ই ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে ওই পাস চালু হবে। রাজ্যের পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয় আজ নব মহাকরণ ভবনে এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন। প্রথম পর্যায়ে কলকাতার ২১টি দর্শনীয় স্থান এর আওতায় আসছে যার মধ্যে নিউ টাউনের মাদারস ওয়াক্স মিউজিয়াম আলিপুর জেল মিউজিয়ামের মত কলকাতার নবতম আকর্ষনগুলি থাকছে।

৪৯৫ টাকার বিনিময়ে সাত দিনের মেয়াদ বিশিষ্ট ওই পাস অনলাইনে বুক করা যাবে। পর্যটনমন্ত্রী বলেন, শহর কলকাতার মধ্যেই এত জিনিস ছড়িয়ে রয়েছে। বাইরে থেকে যাতে পর্যটকরা আরও বেশি করে কলকাতায় আসেন। মুখ্যন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় কলকাতার সমস্ত হেরিটেজ বিল্ডিং, পরিত্যক্ত জায়গাগুলিকে সুপরিকল্পিত ভাবে সাজিয়ে তোলা হচ্ছে। আগে কেউ এই উদ্যোগ নেয়নি। যারা বাইরে থেকে আসবেন তাদের সুবিধার জন্যই এই নয়া পদক্ষেপ। এতদিন দেখা যেত দু-এক জায়গা ছাড়া যেকোনো পর্যটন কেন্দ্রে গেলেই লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হত। কিন্তু সেসব দিন এখন অতীত। এখন আর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝক্কি নেই। তবে আমরা চেষ্টা করছি মানুষের প্রাথমিক প্রতিক্রিয়ার জন্য।

আমরা চেষ্টা করছিলাম যেভাবেই হোক আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এই ব্যবস্থা চালু করতে। কিন্তু যেহেতু ওই দিন আমার জন্মদিন, তাই দফতরের সবাই মিলে ঠিক করেছেন ওই বিশেষ দিনেই অ্যাপটি চালু করা হবে।এই অনলাইন পাশের উদ্বোধন হবে চলতি মাসের ১৫ই ডিসেম্বর। আর ওই দিনই কাকতালীয়ভাবে রাজ্যের পর্যন্ত মন্ত্রী বাবুল সুপ্রিয়র জন্মদিন। এই পাস এবং পর্যটকদের জন্য আকর্ষণ বাড়াতে কলকাতার ওপর যে প্রজেক্ট তৈরি করা হয়েছে তার গানের সুর দিয়েছেন পর্যটন মন্ত্রী তথা গায়ক বাবুল সুপ্রিয় স্বয়ং।