এই মুহূর্তে কলকাতা

প্রাক্তন রাষ্ট্রপতির ডাকে এক দেশ এক নির্বাচন নিয়ে বৈঠকে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

কলকাতা, ১ ফেব্রুয়ারি:- এক দেশ এক নির্বাচন নিয়ে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে গঠিত উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে যোগ দিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী সপ্তাহে দিল্লি যাচ্ছেন। ৬ ফেব্রুয়ারি তিনি দিল্লি পৌঁছাবেন বলে তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গেছে। ৭ তারিখ ওই বৈঠকে যোগদান ছাড়াও সংসদের অধিবেশনের ফাঁকে বিরোধী দলের শীর্ষ নেতাদের সঙ্গে তাঁর বৈঠক হতে পারে বলে জানা গেছে। উল্লেখ্য, প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে গঠিত উচ্চ পর্যায়ের কমিটি, এক দেশ এক নির্বাচন নিয়ে পরবর্তী বৈঠকে বসতে চলেছে আগামী সপ্তাহেই।

কমিটি সিদ্ধান্ত নিয়েছে, যে সমস্ত রাজনৈতিক দল এই সিদ্ধান্তের পক্ষে বা বিপক্ষে তাদের সাথে আলাদাভাবে আলোচনা করা হবে। এখনও পর্যন্ত, ১২টি রাজনৈতিক দল এই ধারণার বিরোধিতা করেছে এবং ১০টি রাজনৈতিক দল এই ধারণাটি সমর্থন করেছে। তৃণমূল কংগ্রেস, কংগ্রেস, সি পি আই, সিপিআই(এম), ডিএমকে, এআইএমআইএম এবং আম আদমি পার্টি সহ বিরোধী দলগুলি এই ধারণার বিরোধিতা করে কমিটির সচিব নিতেন চন্দ্রকে চিঠি দিয়েছিলেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই বৈঠকে যোগ দেওয়ার জল্পনাও প্রবল। এদিকে তৃণমূল সহ বিরোধীদের কটাক্ষ এই বাজেট ভোটের মুখে গিমিক ছাড়া আর কিছুই নয়। তৃণমূলের রাজ্যসভার চিফ হুইপ শুখেন্দু শেখর রায় বলেন, বিজেপির ইলেকশন ম্যানিফেস্টো এই বাজেট। লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, সম্পূর্ণ দিশাহীন এই বাজেটে মধ্যবিত্তদের কথা চিন্তা করেনি বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। লোকসভার আরেক সাংসদ মালা রায় বলেন,নির্বাচনে জেতার জন্যই মহিলাদের কথা বলা হয়েছে বাজেটে। সম্পূর্ণ দিশাহীন বাজেট, রাজনৈতিক কথাবার্তা ছাড়া আর কিছুই নেই এই বাজেটে।