এই মুহূর্তে কলকাতা

পুলিশের পাশাপাশি দক্ষ আমলাদেরও স্বাধীনতা দিবসে পুরস্কৃত করবে রাজ্য।

কলকাতা, ১২ আগস্ট:- পুলিশের কৃতী আধিকারিকদের পাশাপাশি এবার স্বাধীনতা দিবসে দক্ষ আমলাদেরও পুরস্কৃত করবে রাজ্য সরকার। রাজ্যের অনুষ্ঠানে এবারই প্রথম রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দক্ষ আইএএস অফিসারদের পুরস্কৃত করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি আইপিএসদের চিফ মিনিস্টার্স পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং এবং কম্যান্ডেবল সার্ভিসের জন্য পুরস্কৃত করা হবে। তৃণমূল কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পর ২০১২ সাল থেকে রেডরোডে উদ্‌যাপন করা হয় স্বাধীনতা দিবস। ১৫ আগস্ট রেডরোডে প্রতি বছরের মত এবারেও একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নবান্ন সূত্রে খবর এই অনুষ্ঠানে আই এ এস অফিসারদের পুরস্কৃত করা হবে।তবে কারা পুরস্কার প্রপকের তালিকায় থাকছে তা নিয়ে এখনই মুখ খুলছে না প্রশাসন। তবে সূত্রের খবর মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সহ বেশ কয়েকটি দফতরের সচিব, মুখ্যমন্ত্রীর দফতরের কয়েকজন আধিকারিক এমনকি কয়েকজন জেলাশাসকেরও নাম থাকছে পুরস্কার প্রাপকের তালিকায়।

রাজনৈতিক কারণে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের টাকা থেকে রাজ্যকে বঞ্চিত করা হচ্ছে বলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু এরাজ্যের সরাকার বৈষম্য নীতিতে বিশ্বাসী নয় সে বার্তাও এবার দেওয়া হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান থেকে। কারণ এবছরই প্রথম রেডরোডের অনুষ্ঠানে ট্যাবলো নিয়ে মার্চ পাস্টে যোগ দেবে দুই কেন্দ্রীয় সংস্থা গার্ডেন রিচ শিপ বিল্ডারস এবং ইছাপুর রাইফেল ফ্যাক্টরি। এছাড়াও স্কুল পড়ুয়াদের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন কোচবিহার জেলা থেকে রাজবংশী শিল্পীরা। জঙ্গলমহলের আদিবাসী শিল্পীরাও ধামসা মাদল নিয়ে যোগ দিচ্ছেন স্বাধীনতা দিবস অনুষ্ঠানে। দার্জিলিং জেলা থেকে খুকরি নৃত্যশিল্পীরাও অংশ নেবেন। তথ্য সংস্কৃতি দপ্তর থেকে ‘‌বাংলার গর্ব দুর্গা মা’‌ ট্যাবলোতে প্রদর্শিত হবে দুর্গা প্রতিমা। গোর্খা, কুর্মি, রাজবংশী সহ বাংলার সব জাতির প্রতিনিধিরাও মার্চপাস্ট এ যোগ দেবেন। এছাড়া থাকবে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, ভবিষ্যৎ ক্রেডিট কার্ড, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বাস্থ্যসাথী, দুয়ারে রেশন, কৃষকবন্ধু প্রকল্পের ওপর ট্যাবলো।

কলকাতা ও রাজ্য পুলিশে মহিলা বাহিনীসহ সব বাহিনী দেখাবে নানা ধরণের কসরৎ। এবার স্বাধীনতা দিবসে রাজ্যের ছ’জন আইপিএস অফিসারকে পুরস্কার দেবেন মুখ্যমন্ত্রী। এই পুরস্কারকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস এবং চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর কমেন্ডেবল সার্ভিস। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস পাচ্ছেন একজন। তিনি হলেন পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েস্টার্ন জোনের এডিজি এবং আইজিপি শ্রী ত্রিপুরারি অথর্ব। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল পাবেন পাঁচজন। তাঁদের মধ্যে আছেন আলিপুরদুয়ারের পুলিশ সুপার ওয়াই রাজবংশী, হাওড়া গ্রামীণের পুলিশ সুপার স্বাতী ভাঙ্গালিয়া, পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকার এবং হুগলি গ্রামীণের পুলিশ সুপার আমনদীপ।