এই মুহূর্তে জেলা

প্রয়াত প্রাক্তন অলিম্পিয়ান, গার্ড অফ ওনারে শেষ শ্রদ্ধা বলরামকে।

তরুণ মুখোপাধ্যায়, ১৬ ফেব্রুয়ারি:- পিকে, চুনীর পর চলে গেলেন আরও এক স্বর্ণযুগের তারকা ফুটবলার তুলসী দাস বলরাম। বৃহস্পতিবার বেলা দুটোয় কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে মৃত্যু হয় এই প্রাক্তন অলিম্পিয়ানের। যতদিন ভারতীয় ফুটবল থাকবে তত দিন চুনী, বলরাম, পিকের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। খেলোয়াড় মহলে তারা থ্রী মাস্কেটিয়াস নামে পরিচিত ছিলেন। ১৯৫৬ সালে ভারতীয় দলের হয়ে অলিম্পিকে প্রতিনিধিত্ব করা ছাড়াও দেশের হয়ে দেশ-বিদেশে বহু আন্তর্জাতিক ম্যাচ তিনি খেলেছিলেন।

তার মতন স্ট্রাইকার ভারতীয় ফুটবলে বিরল। ইস্টবেঙ্গল ক্লাবের নিয়মিত খেলোয়াড় ছিলেন, অধিনায়ক হিসাবে ইস্টবেঙ্গল ক্লাবের বহু যুদ্ধের নায়ক ছিলেন তিনি। ভারত সরকারের পক্ষ থেকে তাকে অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়েছিল ২০১৩ সালে। পশ্চিমবঙ্গ সরকার তাকে বঙ্গবিভূষণ সম্মানে সম্মানিত করেছিল। তার দুই অভিন্ন হৃদয় বন্ধু পিকে ব্যানার্জি এবং চুনী গোস্বামীর প্রয়াণের পর আক্ষরিক অর্থে মনের দিক থেকে তিনি ভেঙে পড়েছিলেন। শরীরটাও ইদানিং ভাল যাচ্ছিল না। কিছুদিন আগে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

পরে সুস্থ হয়ে বাড়িও ফিরেছিলেন। কিন্তু কয়েকদিন আগে তার শরীর আবারো খারাপ হয়, বলরাম কে ভর্তি করা হয় কলকাতার একটি হাসপাতালে কিন্তু এদিন চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে তিনি পাড়ি দিলেন অমৃতলোকে। শেষের কয়েক বছর তিনি থাকতেন হুগলির উত্তরপাড়ার গঙ্গার ধারে একটি ফ্ল্যাটে। খুব একটা বাইরে বেরোতেন না। জানা যাচ্ছে আজ তার মরদেহ উত্তরপাড়ার বাড়িতেই আনা হবে শেষকৃত্য সম্পন্ন করার জন্য।