এই মুহূর্তে জেলা

সংস্কারের অভাবে বিপদজনক হয়ে উঠেছে আরামবাগের বাস স্ট্যান্ড , ক্ষোভে ফুঁসছে সাধারণ মানুষ।

হুগলি, ২০ নভেম্বর:- হুগলি জেলার মধ্যে অন্যতম ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ড হলো আরামবাগ বাসস্ট্যান্ড। কিন্তু এই বাসস্ট্যান্ডে বিপদজনক ভাবে দাঁড়িয়ে রয়েছে। মার্কেট কমপ্লেক্সের নিচে বাসস্ট্যান্ড হওয়ায় খানা খন্ডে ভরে গেছে। চারিদিকে নোংড়া আবর্জনায় পরিপুর্ন একটা অস্বাস্থ্যকর অবস্থা। অথচ এই বাসস্ট্যান্ডের ওপর ছয়টি জেলার মানুষ নিরভরশীল। কেননা এই বাসস্ট্যান্ডের ওপর দিয়েই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও দুই মেদিনীপুরের বাস চলাচল করে। অথচ এই বাসস্ট্যান্ডেই প্রতি পদে পদে বিপদ লেগেই আছে। বিদ্যুতের তার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। বিশেষ করে বাস স্ট্যান্ডের ভিতরে গাড়ি পার্কিংয়ের জায়গা গুলি বিপদজনক অবস্থার রয়েছে। কয়েকদিন আগেই বাসস্ট্যান্ডে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে অন্ধকার হয়ে গিয়েছিলো। সংবাদমাধ্যমের খবরের জেরে আলো ফিরল। বাসস্ট্যান্ডের নিচে দিনের বেলাতেও অন্ধকার বিরাজ করে। দু এক জায়গায় দিনের বেলাতেও আলো জ্বালাতে হয়। বাকি বাসস্ট্যান্ডের অন্ধকার জায়গাগুলিতে যাত্রীরা প্রবেশ করতে ভয় পায়। প্রায়ই চুরি ছিনতাই লেগেই আছে। এই বিষয়ে স্থানীয় এক ব্যবসাদার জানান, আরামবাগ বাস স্ট্যান্ড খানাখন্দে ভরে গেছে।

এটাকে বাসস্ট্যান্ড না বলে আবর্জনার স্তুপ বলা ভালো। পাবলিক টয়লেট অপরিচ্ছন্ন হয়ে রয়েছে। যাত্রীরা ভয়ে কেউ বাসস্ট্যান্ডে মধ্যে আসতে চাইছে না। ব্যবসা মার খাচ্ছে। খদ্দের না আসার ফলে বাসস্ট্যান্ডের ব্যবসায়ীরা আর্থিক সংকটে ভুগছে। অবিলম্বে এই বাসস্ট্যান্ডকে সংস্কার করা দরকার। অথচ এই রকম এক গুরুত্বপূর্ণ বাস স্ট্যান্ড সংস্কার না হওয়ায় বাসযাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ ক্ষোভে ফুঁসছে। বাস স্ট্যান্ডের উপরে যে মার্কেট কমপ্লেক্স তৈরী হয়েছে তা আরও বিপদজনক অবস্থায় রয়েছে। যে কোন মুহূর্তে বিপদ ঘটতে পারে। বিদ্যুতের তারের পাশাপাশি নোংরা আবর্জনায় পরিপূর্ণ। কোন নজরদারী নেই। পর্যাপ্ত আলো নেই। পরিকল্পনা ছাড়া একটা অপরিচ্ছন্ন একটা মার্কেট কমপ্লেক্স। সন্ধ্যে নামলে বাসস্ট্যান্ডে দেহ ব্যবসার জন্য যৌনকর্মীরা ঘোরাঘুরি করে। এমনটাই অভিযোগ স্থানীয় মানুষের। তাদের দাবি বাসস্ট্যান্ডে সুরক্ষিত করতে আরও পুলিশি নজরদারি চালানো হোক।

বাসস্ট্যান্ডের সংস্কার নিয়ে পৌর প্রশাসক স্বপন নন্দীর বলেন আরামবাগ বাসস্ট্যান্ডকে পরিসেবা দেওয়ার পরিবর্তে বাম আমলে বিজনেস কমপ্লেক্সের পরিণত করে ফেলা হয়েছিলো। পার্কিংয়ের জায়গা না রেখে তৈরি হয় বাসস্ট্যান্ড। তাই আমরা আরামবাগ পৌরসভার পক্ষ থেকে সাধারণ মানুষকে পরিষেবা দেওয়ার জন্য সুজলপুর, কালিপুর, দৌলতপুরে একটি করে বাস স্ট্যান্ড তৈরি করছি।বর্তমান আরামবাগ বাসস্ট্যান্ডের সংস্কারের জন্য প্ল্যান এস্টিমেট করে নতুন করে সংস্কার করবো। কিন্তু প্রশ্ন হচ্ছে কবে শুরু হবে সেই কাজ। সাধারণ মানুষের দাবি অবিলম্বে আরামবাগ বাস স্ট্যান্ড এর সংস্কার করা প্রয়োজন।এই বিষয়ে আরামবাগ বিজেপির সাংগঠনিক জেলার সভাপতি বিমান ঘোষ বলেন, আরামবাগ পৌরসভার সব ওয়ার্ডেরই বেহাল পরিস্থিতি। আমরা আরামবাগ বাসস্ট্যান্ডের আধুনিকি করন করবো।এখন দেখার কত দ্রুত সংস্কারের কাজ করা হয়।