এই মুহূর্তে জেলা

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে রামমোহন রায়ের জন্মস্থান ভুল , নিন্দার ঝড় রাজ্য জুড়ে।

মহেশ্বর চক্রবর্তী, ১৪ সেপ্টেম্বর:- উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে ভারতের প্রথম আধুনিক মানুষ রাজা রামমোহন রায়ের জন্মস্থান ভুল দেওয়ায়, নিন্দার ঝড় সারা রাজ্য জুড়ে। ভারতের এই মহান মনীষীর জন্ম স্থান কোন জেলায় তাও যদি সঠিক ভাবে সরকারি শিক্ষা সংসদের ওয়েবসাইটে না থাকে তাহলে সারা বিশ্বের কাছে একটা ভুল বার্তা যাবে সেই বিষয়ে সন্দেহ নেই বলে মনে করেন শিক্ষাবিদদের একাংশ।কিন্তু কি ভাবে এত বড়ো ভুল হলো সেই নিয়ে সারা রাজ্য জুড়ে চর্চা শুরু হয়েছে।ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশনের ওয়েবসাইটে লেখা রয়েছে রাজা রামমোহন রায়ের জন্ম রাধানগর গ্রামে। আর জেলা হিসাবে উল্লেখ করা করা হয়েছে মুর্শিদাবাদকে। ওয়েবসাইটে দেখা যাচ্ছে, Raja Ram Mohan Roy was born on May 22, 1772 in village Radhanagar in the District of Murshidabad in Bengal. এই নিয়ে বিতর্ক সারা রাজ্য জুড়ে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট বড়ো বড়ো করে কি লেখা রয়েছে তা আপনাদের সামনে তুলে ধরলাম। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই ভুলকে কেন্দ্র করে নিন্দার ঝড় শিক্ষা মহলে।

প্রশ্ন উঠেছে শিক্ষা জগতের সাথে যুক্ত বোর্ডের তথ্যতে এমন ভুল বার্তা কিভাবে দেওয়া হতে পারে। এই বিষয়ে আঞ্চলিক ইতিহাসবিদ তথা বিশিষ্ট সাংবাদিক দেবাশীষ শেঠ জানান, রাজা রামমোহন রায় জন্ম গ্রহন করেন হুগলি জেলার খানাকুল থানার রাধানগর গ্রামে। এই নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। রাজা রামমোহন রায়ের বিশিষ্ট অনুরাগী জেমস লং ১৮৬৯ সালে তিনি খানাকুলে এসেছিলেন এবং রাধানগর গ্রামের বয়স্ক ও তৎকালীন বরিষ্ঠ ব্যক্তিদের নিয়ে তথ্য অনুসন্ধান করে রাধানগরের ঠিক কোন জায়গায় রাজা রামমোহন রায় জন্মগ্রহণ করেন তা নিদিষ্ট করেন। এটা অসাবধানতা বশত ভাবে ওয়েবসাইটে লেখা হয়েছে। এটা সংশোধন প্রয়োজন। তবে ভারতের নবজাগরণের পথিকৃৎ রাজা রামমোহন রায়কে নিয়ে সরকার এতটা উদাসীন কেন? তা নিয়ে রামমোহন অনুরাগীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। অপরদিকে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশনের ওয়েবসাইটে রাজা রামমোহন রায়ের জন্ম জেলা নিয়ে ভুল তথ্য লেখায় প্রতিবাদে গর্জে ওঠেন খানাকুলের বিধায়ক সুশান্ত ঘোষ।

তিনি বলেন, সারা পশ্চিমবঙ্গটাই ভুলে চলছে। পাঠ্যপুস্তকেও বহু ভুল ধরা পড়েছে। অনেক কষ্টে ভুল সংশোধন করেছে রাজ্য সরকার। এটা অস্বাভাবিক কিছু নয়। এটাই স্বাভাবিক। তাই রাজা রামমোহন রায়ের জন্মস্থান মুর্শিদাবাদ হয়ে গেছে। সবমিলিয়ে এত বড়ো ভুল হলো কি করে তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।সমাজ সংস্কার থেকে শুরু করে শিক্ষা ব্যবস্থায় রাজা রামমোহন রায়ের ভূমিকা অপরিসীম। তাহলে এই রখম এক মহান মনীষীর জন্মবিধি নিয়ে ভুল তথ্য লেখা হলো কি করে। খোদ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে যদি এমন ভুল থাকে তাহলে ছাত্র ছাত্রীরা এবং ভবিষ্যৎ প্রজন্ম কি শিখবে, প্রশ্ন তুলেছেন শিক্ষাবিদদের একাংশ।এখন দেখার এই ভুল তথ্য লেখার জন্য রাজ্য সরকার কি পদক্ষেপ নেয়।সেই দিকেই তাকিয়ে রাজ্যবাসী।