এই মুহূর্তে জেলা

হুগলিতে ১৪ টি ব্লক ক্ষতিগ্রস্ত , ৭৮৩২৭ মানুষ জলবন্দি , কয়েক লক্ষ টাকার কৃষিজমির ফসল নষ্ট।

মহেশ্বর চক্রবর্তী, ৩ আগস্ট:- ২০২১ সালের ভয়ঙ্কর বন্যায় সারা হুগলি জেলায় কয়েক লক্ষ টাকা কৃষিজমির ফসল, মাছ ও কয়েক লক্ষ টাকার মাটির বাড়ি নষ্ট হয়ে গেছে। হুগলি জেলা প্রশাসন সুত্রে জানা গিয়েছে ( ০১/০৮/২১ ও ০২/০৮/২১) বন্যার জলে প্রায় ৩৪৩৪৭ হেক্টোর কৃষিজ ফসল নষ্ট হয়ে গেছে। যার আনুমানিক মুল্য প্রায় ৪৪২৬৬ লক্ষ টাকা। বন্যার জলে পুরোপুরি মাটি ও পাকার বাড়ি নষ্ট হয়েছে ৩৯ টি এবং আংশিক বাড়ি নষ্ট হয়েছে ১১২০টি। মোট বাড়ি ক্ষয়ক্ষতি হয় প্রায় ১১৫৯ টি বাড়ি, যার মুল্য কয়েক লক্ষ টাকা। পাশাপাশি ৮৫৩১০০ কেজি মাছ বন্যার জলে ভেসে গিয়ে নষ্ট হয় যায়।যার মুল্য প্রায় ৮৫৩ লক্ষ টাকা। মুলত খানাকুল এক ও দুই নম্বর ব্লক, আরামবাগ, গোঘাট এক, জাঙ্গিপাড়া, শ্রীরামপুর, উত্তরপাড়ায় মাছ বন্যার জলে নষ্ট হয়ে যায়।

পাশাপাশি খানাকুলের ধান্যনগরী উত্তরপাড়া প্রাইমারি স্কুল সম্পুর্ন ভাবে নষ্ট হয়ে যায়। হুগলি জেলার মধ্যে ১৪ টি ব্লক অতিবর্ষন ও জলাধার থেকে ছাড়া জলে ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে আরামবাগ ও শ্রীরামপুর পৌরসভা সহ ৩৪৫ টি গ্রাম বন্যার জলে প্লাবিত হয়। আর ৭৮৩২৭ জন মানুষ জলবন্দি হয়ে পড়ে কিংবা কোনও না কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হন। তবে এই প্রতিবেদন লেখা পযন্ত প্রশাসন সুত্রে জানা গিয়েছে, বন্যার জলে কোনও প্রানহানি ঘটেনি। এই রখম এক ভয়ংকর পরিস্থিতিতে জলবন্দি মানুষদের উদ্ধার কার্যে নেমেছে কেন্দ্রীয় বায়ু সেনা থেকে শুরু করে এনডিআরএফের দল ও সিভিল ডিফেন্স। এই রখম এক ভয়ংকর বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ায় বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করতে আগামীকাল বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসছেন।

প্রশাসন সুত্রে এমনটাই জানা গিয়েছে। বুধবার সম্ভবত দুপুর একটার সময় খানাকুলের রামপ্রসাদ এলাকার মানানডাঙ্গা এলাকার অস্থায়ী হেলিপ্যাডে নামবেন। এদিন তারই প্রস্তুতি চলে জোর কদমে। হেলিপ্যাড প্রস্তুতি থেকে কিভাবে হেলিকপ্টার নামবে তার ট্রায়াল চলে। উপস্থিত রয়েছেন হুগলি জেলা প্রশাসনের পুলিশ আধিকারিক থেকে শুরু করে জেলা প্রশাসনের উচ্চ পদস্থ আধিকারিক ও আরামবাগ মহকুমা পুলিশ আধিকারিক এবং হুগলি জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি দিলীপ যাদব সহ অন্যানরা। সবমিলিয়ে ২০২১ সালের ভয়ঙ্কর বন্যায় হুগলি জেলায় ক্ষয়ক্ষতির পরিমান খতিয়ে দেখে প্রশাসন বন্যা দুর্গত মানুষের স্বার্থে কাজ করবে বলে জানা গেছে।