এই মুহূর্তে কলকাতা

যানজট সমস্যার লাগাম টানতে আরো দুটি নতুন সেতুর তৈরির উদ্যোগ কে,এম,ডি,এর।

কলকাতা, ২৭ জুন:- টালা ব্রিজ বন্ধ থাকার কারণে সৃষ্ট যানজট সমস্যায় লাগাম টানতে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি ওই এলাকায় আরও দুটি নতুন সেতু তৈরির উদ্যোগ নিয়েছে। কলকাতা স্টেশন লাগোয়া এলাকায় সার্কুলার ক্যানেলের ওপর ওই দুটি সেতু নির্মাণে তোড়জোড় শুরু হয়েছে। এর একটি ক্যানেল ওয়েস্ট রোড এবং রাই চরণ সাঁধুখা রোডকে যুক্ত করবে। কলকাতা স্টেশনগামী যানবাহন ওই রাস্তা ব্যবহার করলে আরজিকর ব্রিজের ওপরে যানবাহনের বিপুল চাপ কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। চিতপুর ব্রিজের পশ্চিম দিকে রবীন্দ্র সরণি এবং রেলওয়ে সার্ভিস রোডের সংযোগকারী আরেকটি সেতু তৈরিরও পরিকল্পনা করা হয়েছে। সেজন্য সমীক্ষা এবং মাটি পরীক্ষার কাজ শুরু করা হয়েছে বলে কে এম ডি এ সূত্রের খবর। যানজট কমিয়ে শহরে গাড়ির গতি স্বাভাবিক রাখতে কলকাতা ট্রাফিক পুলিশের তরফে শহরে তিনটি নতুন সেতু তৈরির প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাবিত ওই তিন সেতুর দু’টি উত্তর কলকাতার সার্কুলার খালের উপরে।

অন্যটি দক্ষিণের ইএম বাইপাসের রুবি মোড়ের কাছে নস্করপাড়ায়। টালা সেতু পুনর্নির্মাণের জন্য আর জি কর সেতু, চিৎপুর সেতু এবং লকগেট সেতুতে গাড়ির চাপ বেড়েছে। শ্যামবাজারের পাঁচ মাথার মোড় এবং আর জি কর রোডের যানজট পেরিয়ে কলকাতা স্টেশনে পৌঁছতে হয় ট্রেনযাত্রীদের। টালা সেতু না থাকায় উত্তর শহরতলির অধিকাংশ যানবাহন আর জি কর সেতু ধরে। ওই সেতুর পাশে আর জি কর হাসপাতাল থাকায় অসংখ্য মানুষ সেখানে রাস্তা পারাপার করেন। ফলে গাড়ির গতি রুদ্ধ হয়। তাই আর জি কর সেতুর দক্ষিণে সার্কুলার খালের উপরে নতুন সেতু তৈরির প্রস্তাব দিয়েছে পুলিশ। ওই সেতুর পথে ক্যানাল ওয়েস্ট রোড এবং রাইচরণ সাধুখাঁ রোড দিয়ে কলকাতা স্টেশনের মধ্যে গাড়ি চলাচল করতে পারবে।

আর জি কর সেতুতে গাড়ির চাপ কমলে যানজটও কমবে। র্তমানে চিৎপুর সেতুর পাশের রেলওয়ে ক্রসিং দিয়ে রবীন্দ্র সরণি থেকে আসা পণ্যবাহী ভারী গাড়িকে কাশীপুর রোড ধরতে হয়। এর ফলে ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ অ্যাভিনিউ, কাশীপুর রোড এবং লকগেট উড়ালপুলে গাড়ির স্বাভাবিক গতি বাধা পায়। তাই প্রস্তাবে বলা হয়েছে, বাগবাজার মায়ের ঘাটের কাছ থেকে শুরু করে ওই সেতু খাল পেরিয়ে শেষ হবে। চিৎপুর সেতুর পশ্চিম, অর্থাৎ গঙ্গার দিকে ওই নতুন সেতু তৈরি হলে পণ্যবাহী গাড়ি বিনা বাধায় কাশীপুর যেতে পারবে। বাইপাসের নস্করপাড়া ক্রসিংয়ের কাছে খালের উপরে একটি কালভার্ট আছে। সেই কারণেই বাইপাসের ওই অংশটি সরু হয়ে গিয়েছে। তাতে উত্তরমুখী গাড়ির গতি বাধা পাচ্ছে। ওই খালের উপরে একটি সেতু তৈরির প্রস্তাবও বিবেচনা করছে কেএমডিএ।