এই মুহূর্তে কলকাতা

বিধানসভার কাজকর্মে রাজ্যপালের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুললেন বিমান বন্দোপাধ্যায়।

কলকাতা, ২৩ জুন:- বিধানসভায় নিজস্ব কাজকর্মে রাজ্যপালের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুললেন রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে এই মর্মে অভিযোগ জানিয়েছেন দেশের বিভিন্ন রাজ্যের বিধানসভার অধ্যক্ষদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে আজ তিনি এই অভিযোগ জানান বলে বিধানসভা সূত্রে জানা গিয়েছে। বিধানসভায় পাস করে পাঠানো হলেও রাজ্যপাল অনেক বিল আটকে রাখছেন বলেও অধ্যক্ষর অভিযোগ। উল্লেখ্য রাজ্যপালকে এখান থেকে সরিয়ে নেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তিনবার চিঠি দেওয়া হয়েছে বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আগেই জানিয়েছিলেন।

বিমান বাবু অভিযোগ করেছেন, একজন রাজ্যপাল কীভাবে বিধানসভায় সর্বসম্মতিতে পাশ হওয়া বিল সই না করে বারবার ফেরত পাঠাচ্ছেন? স্পিকার জানিয়েছেন, ‘বিধানসভার অভ্যন্তরীণ প্রশাসনে হস্তক্ষেপ করার চেষ্টা করছেন রাজ্যপাল। বিধানসভা রাজ্যপালের এক্তিয়ার নয়, অধ্যক্ষের এক্তিয়ার। কোনও বিল পাস করে পাঠানো হলেও অনুমতি মিলছে না। সই না করে বিল ফেরত পাঠাচ্ছেন রাজ্যপাল।’ বিলে কোনও ত্রুটি না থাকলেও কেন এই ধরনের আচরণ করছেন তার সদুত্তর নেই স্পিকারের কাছে। বিমান বাবু জানিয়েছেন, এর ফলে রাজ্যের বহু গুরুত্বপূর্ণ বিল আইনে প্রণয়ন করতে বাধা সৃষ্টি হচ্ছে। রাজ্যপাল জগদীপ ধনকড়ের এই আচরণ খুবই দুর্ভাগ্যজনক বলেও মন্তব্য করেছেন স্পিকার।

এছাড়াও এই ভার্চুয়াল মিটে, নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন স্পিকার। করোনার সময় আট দফার নির্বাচনের জেরে রাজ্যে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। করোনার সংক্রমণ হু হু করে বাড়ছে, বিঁধি নিষেধ লাগু করায় ধাক্কা খাচ্ছে রাজ্যের অর্থনীতি। এই বিষয়ে স্পিকার জানিয়েছেন, ‘২০২০-তে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে আটজন বিধায়কের মৃত্যু হয়েছিল। ২০২১-এ করোনা আক্রান্ত হয়ে দু’জন বিধায়কের মৃত্যু হয়েছে। আট দফার ভোটের জন্যই এমনটা হয়েছে। মুখ্যমন্ত্রীও কম দফায় ভোট চেয়েছিলেন, কিন্তু সে কথা শোনা হয়নি।’