এই মুহূর্তে জেলা

হাওড়া সিটি পুলিশের ট্রাফিক ব্যবস্থা অনেক উন্নত হয়েছে , আশাবাদী এডিজি ট্রাফিক।

হাওড়া, ১৭ ফেব্রুয়ারি:- হাওড়া সিটি পুলিশের ট্রাফিক ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। আগামী দিনে আরও উন্নতমানের পরিষেবা মিলবে বলেও আশাবাদী এডিজি ট্রাফিক অজয় কুমার। বুধবার হাওড়ায় পথ নিরাপত্তা মাসের সমাপ্তি অনুষ্ঠানে এসে তিনি বলেন, আজকে রোড সেফটি মান্থের শেষ দিন। হাওড়া একটি পুরনো শহর। হাওড়ার ট্রাফিকের অনেক উন্নতি হয়েছে। আরও ভালো কাজ করার সুযোগ রয়েছে। সেফ ড্রাইভ সেভ লাইফ সারা ভারতের মধ্যে ভালোভাবে করা গেছে। ট্রাফিক নিয়ন্ত্রণ করা গেছে। ড্রাইভার এবং পথচারীদের ভুলেই দুর্ঘটনা ঘটছে। হাওড়ায় ড্রাইভারদের চক্ষু পরীক্ষা ভালো উদ্যোগ। ট্রাফিকের কাজ এটা মোস্ট টাফেস্ট কাজ। নিয়ম মেনে চললে দুর্ঘটনা এবং মৃত্যুর হার কমবে।

এরকম প্রোগ্রামের প্রয়োজনীয়তা রয়েছে। হাওড়া সিটি পুলিশের উদ্যোগ প্রশংসনীয়। এদিন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এডিজি ট্রাফিক বলেন, ৩২তম রোড সেফটি মাসের আজ শেষ দিন। এই দিনে হাওড়া সিটি পুলিশের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মাসখানেক ধরে চলা এই প্রোগ্রামে সেভ ড্রাইভ সেভ লাইফ বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেছে। এই অনুষ্ঠানে শিশুদের ইনভলড করা হয়েছে। এর পাশাপাশি গাড়ির চালকদের চক্ষু পরীক্ষা শিবির করা হয়েছে। তাদের ট্রাফিক বিষয়েও সচেতন করা হয়েছে। পথ নিরাপত্তা দিবস উপলক্ষে বিভিন্ন জায়গায় ট্রাফিক সচেতনতা বিষয়ে শিবিরও করা হয়েছে। রাস্তায় চলাচলের জন্য চালক ও যাত্রীদের সমান গুরুত্ব থাকে। রোড সেফটি ডে’তে সেই বার্তাই পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয়েছে। এই অনুষ্ঠান সারা বছর ধরে চালানো হবে।

পুলিশ কর্মীদের সঙ্গে সঙ্গে মানুষকে ইনভলড করা হয়েছে যাতে এই প্রোগ্রাম সফল হয়। বাইক চালকদের মধ্যে অ্যাক্সিডেন্ট প্রবণতা বাড়ছে এই প্রসঙ্গে এডিজি ট্রাফিক বলেন, এক্ষেত্রে চালকদের দোষ বেশি থাকে। এদের সচেতন করা আমাদের উদ্দেশ্য। রাস্তায় লোক কম দেখলে জোরে গাড়ি চালানো, সিগন্যাল ভাঙা প্রভৃতি কারণে দুর্ঘটনা বাড়ছে। জাতীয় জাতীয় সড়কে অ্যাক্সিডেন্ট বেড়েছে বলে যে অভিযোগ উঠছে তা ঠিক বলে মনে হয় না। কিছু যা দুর্ঘটনা হচ্ছে তা কমানো লক্ষ্য নিয়েই তাঁরা কাজ করছেন। উল্লেখ্য, হাওড়ার শরৎ সদনে এদিনের অনুষ্ঠানে হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য, হাওড়া সিটি পুলিশ কমিশনার সি সুধাকর, ডিসি হেড কোয়ার্টার দ্যুতিমান ভট্টাচার্য, ডিসি ট্রাফিক অর্ণব বিশ্বাস, ডিসি সেন্ট্রাল মহঃ সানা আখতার, এসডিও সদর তরুণ ভট্টাচার্য উপস্থিত ছিলেন।