এই মুহূর্তে কলকাতা

সিএসআইআর-সিএমইআরআই এবং আইডিটিআর প্রযুক্তি সংক্রান্ত অংশীদারিত্বে সমঝোতাপত্র স্বাক্ষর করেছে

কলকাতা , ১২ নভেম্বর:- দুর্গাপুরের সিএসআইআর-সিএমইআরআই সম্প্রতি অতিক্ষুদ্র ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রকের অন্তর্গত ইন্দো-ড্যানিশ টুল রুম (আইডিটিআর)-এর সঙ্গে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করল। অনলাইনের মাধ্যমে এই সমঝোতাপত্র স্বাক্ষরের অনুষ্ঠানে সিএসআইআর-সিএমইআরআই-এর নির্দেশক অধ্যাপক (ডঃ) হরিশ হিরানী এবং জামশেদপুরের আইডিটিআর-এর ম্যানেজিং ডিরেক্টর শ্রী আনন্দ দয়াল উপস্থিত ছিলেন। এই সমঝোতাপত্র সাক্ষরের ফলে দুটি সংস্থার মধ্যে মানব সম্পদ, বিভিন্ন ব্যবস্থাপনার আদান-প্রদান ; প্রযুক্তিকে বাজারজাত করার উদ্যোগ, যুব সম্প্রদায়ের দক্ষতা বাড়ানোর জন্য যৌথ কর্মশালার আয়োজন করা এবং সার্বিকভাবে শিল্পের জন্য বিভিন্ন প্রযুক্তি প্রয়োগের বিষয়ে সুবিধে হবে।

অধ্যাপক (ডঃ) হিরানী বলেন, এই সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে আইডিটিআর তাদের সংস্থার সঙ্গে সংযোগ স্থাপন করল, যার ফলে তাদের উদ্ভাবিত প্রযুক্তি দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া সম্ভব হবে। এই সমঝোতাপত্র সাক্ষরের ফলে এছাড়াও দেশের আমদানি নির্ভরতা কমবে ও ভারত আত্মনির্ভর হয়ে উঠবে। দুটি রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার প্রাকৃতিক ও মানব সম্পদ আদানপ্রদানের মধ্য দিয়ে অতিক্ষুদ্র ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগের ক্ষেত্রে নতুন নতুন সুযোগ সৃষ্টি হবে। সিএসআইআর-সিএমইআরআই পুরসভার ও হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনা, কৃষিকাজে ব্যবহৃত যন্ত্রপাতি নির্মাণ, জল পরিশোধনের ব্যবস্থা- সহ বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন করেছে যার ইতিবাচক প্রভাব ইতিমধ্যেই দেশের বহু মানুষ পাচ্ছেন। আইডিটিআর-এর ম্যানেজিং ডিরেক্টর শ্রী দয়াল বলেন,

সিএসআইআর-সিএমইআরআই দেশে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর একটি প্রথম সারির প্রতিষ্ঠান। কৃষিক্ষেত্রে ব্যবহৃত যন্ত্রপাতি, খেলনা শিল্প-সহ বিভিন্ন উৎপাদনকারী শিল্পের জন্য এই সংস্থা গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত সাহায্য করে থাকে। ত্রিমাত্রিক প্রিন্টিং, ইন্টারনেট, কৃত্রিম মেধার মতো অত্যাধুনিক প্রযুক্তি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ প্রয়োগের ক্ষেত্রে এই সংস্থা অগ্রণী ভূমিকা পালন করতে পারে। এই দুটি রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার মধ্যে বোঝাপড়ার ফলে দেশের যথেষ্ট সুবিধা হবে। আইডিটিআর বিভিন্ন গুরুত্বপূর্ণ পণ্য উদ্ভাবন করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল এএল-৯০ স্লাইড গেটস। আইডিটিআর অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগীদের দক্ষতা বৃদ্ধির জন্য উৎসাহ দেওয়ার পরিকল্পনা নিয়েছে যাতে এই সব সংস্থা পণ্য রপ্তানি করতে পারে। আইডিটিআর-এর প্রতিনিধিরা খুব শীঘ্রই সিএসআইআর-সিএমইআরআই-এ আসবেন এবং একযোগে কাজ করার বিভিন্ন সম্ভাবনা চিহ্নিত করবেন।