এই মুহূর্তে কলকাতা

যাত্রী বিক্ষোভের জের অবশেষে লোকাল ট্রেন নিয়ে আলোচনায় বসতে রাজি নবান্ন।

কলকাতা , ৩১ অক্টোবর:- হাওড়া স্টেশনে তুমুল যাত্রী বিক্ষোভ এর প্রেক্ষিতে অবশেষে লোকাল ট্রেন নিয়ে টনক নড়লো নবান্নের।যাবতীয় সুরক্ষা বৃদ্ধি বজায় রেখে সাধারণ যাত্রীদের জন্য ট্রেন চালু করার বিষয়ে রেলের সঙ্গে আলোচনা চাইল রাজ্য সরকার। অতিমারীর আবহে শারীরিক দূরত্ব সহ সবধরনের সুরক্ষা বিধি মেনে লোকাল ট্রেন চালু করতে চেয়ে রাজ্য সরকার শনিবার সন্ধ্যায় পূর্ব রেল কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে। জনস্বার্থের কথা মাথায় রেখে আলোচনার ভিত্তিতে নিউ নর্মাল ব্যবস্থায় সকাল এবং বিকেলের দিকে বিভিন্ন সেকশানে কয়েক জোড়া ট্রেন চালানো যেতে পারে বলে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মাকে লেখা চিঠিতে রাজ্যের তরফে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি স্টাফ স্পেশাল ট্রেনে রেলওয়ে কর্মী, আধিকারিকরা ছাড়া কোন সরকারি কর্মী বা সাধারণ যাত্রীদের উঠতে না দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য বর্তমান পরিস্থিতিতে কীভাবে লোকাল ট্রেন চালানো যাবে তা নিয়ে আলোচনার জন্য রেলের তরফে এর আগে রাজ্য সরকারকে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু তখন সাড়া মেলেনি নবান্নের তরফে।

এখন তাই আনলক পর্বে রাজ্যে শুধুমাত্র রেলকর্মীদের জন্যই বিশেষ ট্রেন চালানো হচ্ছে। আর সেই ট্রেনে সাধারণ যাত্রীদের ওঠার চেষ্টা নিয়ে বারবার অশান্ত পরিস্থিতি তৈরি হচ্ছে। শুক্রবারের পর শনিবারও যাত্রী বিক্ষোভে উত্তাল হয় হাওড়া স্টেশন চত্বর। রেলকর্মীদের জন্য বরাদ্দ ট্রেনে ওঠার দাবি নিয়ে শনিবার সন্ধ্যায় ট্যাক্সি স্ট্যান্ডে জড়ো হন যাত্রীরা। ক্যাব রোডের গেট দিয়ে ওই যাত্রীরা ভিতরে ঢোকার চেষ্টা করতেই আরপিএফ বাধা দিলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। আরপিএফের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন যাত্রীরা। তাঁদের দাবি, তাঁরা অনেকেই স্বাস্থ্যকর্মী ও জরুরি কাজের সঙ্গে যুক্ত। তাই তাঁদের রেলকর্মীদের বরাদ্দ ট্রেনে চড়তে দিতে হবে।

এদিন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার লেখা লেখা চিঠিতে অবশ্য ওই ঘটনার জন্য রেল কে দায়ী করেছে রাজ্য সরকার। রেলকে চিঠি লিখে একহাত নিয়েছেন স্বরাষ্ট্রসচিব এইচ কে দ্বিবেদী। চিঠিতে তিনি স্পষ্টই লিখেছেন যে এটা খুবই দুর্ভাগ্যজনক যে শুধুমাত্র রেলকর্মীদের জন্য রাজ্যে বিশেষ ট্রেন চালানো হচ্ছে এবং তাতে সাধারণ মানুষের যাতায়াতের অধিকার নেই। স্পেশ্যাল ট্রেনে উঠতে চাওয়া যাত্রীদের প্রতি আরপিএফের আচরণ নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। এরপর স্বরাষ্ট্রসচিব লেখেন যে এর আগে মেট্রো চলাচলও যথেষ্ট সতর্কতা ও দক্ষতার সঙ্গে চালু করতে সক্ষম হয়েছে রাজ্য। এবার রেলের সম্মতি মিললে বিশেষ কয়েকজোড়া ট্রেনও ভালভাবেই চলতে পারবে এ রাজ্যে। তাতে জনসাধারণেরও অনেক সুবিধা হবে