এই মুহূর্তে কলকাতা

উৎসবের ঢাকে কাঠি পড়তেই মিলল অশনি সঙ্কেত , রাজ্যে করোনার সংক্রমণ চার হাজার ছাড়ালো মঙ্গলবার।

কলকাতা , ২০ অক্টোবর:- উৎসবের ঢাকে কাঠি পড়তেই মিলল অশনি সঙ্কেত। রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ চার হাজার ছাড়ালো মঙ্গলবার। পুজোর মুখে রাজ্যে এক দিনে চার হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘন্টায় রাজ্যে আবার রেকর্ড সংখ্যক চার হাজার ২৯ জন করোনায় সংক্রমিত হয়েছেন। যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। ফলে রাজ্যে এখনও পর্যন্ত তিন লাখ ২৯ হাজার ৫৭ জন করনায় সংক্রমিত হলেন। তার মধ্যে দুই লাখ ৮৭ হাজার ৭০৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

রাজ্যে করনা থেকে আরোগ্যের হার গতকালের তুলনায় আরও কিছুটা কমে ৮৭ দশমিক ৪৩ শতাংশ হয়েছে। গত ২৪ ঘন্টায় তিন হাজার ৩৮২ জন করনা থেকে সংক্রমণ মুক্ত হয়েছেন বলে আজ স্বাস্থ্য দপ্তরের প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এই সময়ে আরও ৬১ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় ১৩ ও কলকাতার বিভিন্ন হাসপাতালে ১৭ জন মারা গিয়েছেন। ফলে এই নিয়ে রাজ্যে করণা আক্রান্তের মোট মৃতের সংখ্যা বেড়ে হল ৬ হাজার ১৮০ জন। যার মধ্যে ২ হাজার ১৯ জন কলকাতা ও এক হাজার ৩৯৭ জন উত্তর ২৪ পরগনার বাসিন্দা। বর্তমানে ৩৫ হাজার ১৭০ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘন্টায় ৪৩ হাজার ৭৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই নিয়ে রাজ্যে এখনও পর্যন্ত মোট ৪০ লাখ ৭৮ হাজার ৬৫১ জনের নমুনা পরীক্ষা করা হলো।

এদিকে উৎসবের মরসুমে করোনা চিকিৎসায় রাজ্য সরকার বিভিন্ন সরকারি হাসপাতাল এবং মেডিকেল কলেজে দুই হাজার ২৭৪টি কভিড শয্যাবৃদ্ধির সিদ্ধান্তের কথা এদিনই জানিয়েছএ। এর মধ্যে কলকাতা মেডিকেল কলেজ সহ রাজ্যের আঠারোটি হাসপাতালে অক্সিজেন সুবিধা যুক্ত এক হাজার ৬৩৯ টি এবং একুশটি হাসপাতালে আইসিইউ সুবিধাযুক্ত ৬৩৫ টি শয্যার ব্যবস্থা করা হচ্ছে বলে স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে। আগামী এক মাসের মধ্যে সব হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধি করা হবে। এর ফলে সংকটাপন্ন রোগীরা এখানে নিখরচায় চিকিৎসার সুযোগ পাবেন। অন্যদিকে এর বাইরেও বিভিন্ন বেসরকারি হাসপাতালের শয্যাবৃদ্ধি করা হচ্ছে বলে সূত্রের খবর।