এই মুহূর্তে কলকাতা

গোটা দেশের মধ্যে সব থেকে বেশি ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এরাজ্যে।

কলকাতা, ২২ মার্চ:- এবারের লোকসভা নির্বাচনে গোটা দেশের মধ্যে সব থেকে বেশি ৯২০ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। ইতিমধ্যেই এসে গেছে শতাধিক কোম্পানী বাহিনী। নিয়মিত রুটমার্চ করছে তাঁরা। এই বাহিনীর থাকা, খাওয়া সহ যাবতীয় খরচ আপাতত রাজ্য সরকারকেই বহন করতে হবে। পরে তা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ফেরৎ পাবার কথা। কিন্তু সে টাকা আদৌ পাওয়া যাবে কি? সে প্রশ্নই এখন বড় হয়ে উঠেছে রাজ্য সরকারের সামনে। কারণ আদালতের নির্দেশর পরেও গত বছর পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর খরচ এখনও মেটায়নি কেন্দ্র। গত পঞ্চায়েত ভোটে রাজ্যে মোতায়েন হয়েছিল কেন্দ্রীয় বাহিনী। আদালতের নির্দেশ ছিল, এই বাহিনীর খরচ বহন করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু এখন জানা যাচ্ছে, সেই রায় মানেনি কেন্দ্র সরকার। পঞ্চায়েত ভোটে বাংলায় কেন্দ্রীয় বাহিনীর খরচ বাবদ কেন্দ্রের তরফে রাজ্যের প্রাপ্য ১৩৫ কোটি টাকা। সেই টাকা এখনও রাজ্য সরকারকে দেয়নি কেন্দ্র। গতবছরের পঞ্চায়েত নির্বাচনের সময়ে বাংলায় আদালতের নির্দেশে এসেছিল ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল, পঞ্চায়েত নির্বাচন কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে করাতে হবে।

এই রায় বহাল রেখেছিল সুপ্রিম কোর্টও। সাধারণত পঞ্চায়েত নির্বাচনের যাবতীয় খরচের দায়িত্ব রাজ্য সরকারের। কেননা এই ভোট জাতীয় নির্বাচন কমিশনের এক্তিয়ারে পড়ে না। তা পড়ে রাজ্য নির্বাচন কমিশনের এক্তিয়ারে। তাই কলকাতা হাইকোর্টে বিরোধীরা কেন্দ্রীয় বাহিনী চেয়ে আর্জি জানালে রাজ্য এর খরচ নিয়ে প্রশ্ন তুলেছিল। তার জেরেই কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের সম্মতিসূচক জবাবের ভিত্তিতে কলকাতা হাইকোর্ট জানিয়েছিল, কেন্দ্রীয় বাহিনীর খরচ মেটাবে অমিত শাহের মন্ত্রক। সেই অনুযায়ী পঞ্চায়েত নির্বাচনের কিছুদিন পরে কেন্দ্রীয় বাহিনী বাবদ খরচের হিসেব পাঠিয়ে দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রকে। প্রাথমিকভাবে এই বাবদ প্রায় ৩৫০ কোটি টাকা খরচ হবে ধরা হয়েছিল। ভোট-পরবর্তীকালে জেলা প্রশাসন বিস্তারিত হিসেব পাঠায় রাজ্য স্বরাষ্ট্র দফতরে। দেখা যায় খরচ হয়েছে ১৩৫ কোটি টাকা। সেই হিসেবই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠায় রাজ্য নির্বাচন কমিশন। রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল ২০২৩ সালের ৮ জুলাই। তারপর কেটে গিয়েছে প্রায় ৮ মাস।

লোকসভা ভোট নির্বিঘ্নে সারতে ইতিমধ্যেই পৌঁছেছে একদল কেন্দ্রীয় বাহিনী। নিশ্চিত করা হয়েছে তাঁদের থাকার এবং যাতায়াত ব্যবস্থা। এবারও কেন্দ্রীয় বাহিনীর জন্য প্রাথমিকভাবে ৩৫০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। এই অর্থ প্রাথমিকভাবে বহন করতে হবে রাজ্যকেই। ভোটের পর ওই টাকা কেন্দ্র থেকে রাজ্যকে মেটানোর কথা। কিন্তু যেহেতু পঞ্চায়েত নির্বাচনের কেন্দ্রীয় বাহিনী পাঠানোর খরচা কেন্দ্র সরকার এখনও মেটায়নি, তাই প্রশ্ন থেকেই যাচ্ছে লোকসভা নির্বাচনের জন্য বাংলায় যে ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হচ্ছে, তার খরচও মেটাবে তো কেন্দ্র সরকার? পঞ্চায়েত নির্বাচনের সময় কেন্দ্রীয় বাহিনীর খরচ বাবদ ১৩৫ কোটি টাকার হিসাব দেওয়া ছাড়াও রাজ্যের তরফে ২-২ বার চিঠি দেওয়া হয় ওই টাকা পাঠিয়ে দিতে। কিন্তু কেন্দ্রের তরফে নানা কারণ দেখিয়ে এই টাকা আটকে রাখা হয়েছে বলেই দাবি রাজ্যের শীর্ষ কর্তাদের।