এই মুহূর্তে কলকাতা

মাধ্যমিকে কন্ট্রোল রুম।

কলকাতা, ১৬ ফেব্রুয়ারি:- এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে বৃহস্পতিবার থেকেই কন্ট্রোল রুম চালু করে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সল্টলেকে পর্ষদের মূল কার্যালয়ে কন্ট্রোল রুমের দু’টি ফোন নম্বর হল- ০৩৩ ২৩২১৩৮২৭ এবং ০৩৩ ২৩৫৯২২৭৪. পর্ষদ সভাপতি রামানুজ গাঙ্গুলি জানিয়েছেন, কন্ট্রোল রুমে ফোন করে পরীক্ষার্থী ও অভিভাবকরা যে কোনও ধরনের সমস্যার কথা জানাতে পারবেন।
রামানুজবাবু জানান, এবার elixam নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে সকাল ৮টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে নজরদারি চালানো হবে।

অডিও এবং ভিডিও মেসেজ-ও এই অ্যাপের মাধ্যমে আদানপ্রদান করা হবে। আগামী ২৩শে ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। চলবে ৪ঠা মার্চ পর্যন্ত। এবার পরীক্ষায় দিচ্ছে প্রায় ৭ লক্ষ পড়ুয়া। সরকারি নির্দেশিকা অনুযায়ী, ২০শে ফেব্রুয়ারি থেকে রাজ্যের কোথাও মাইক বাজানো যাবে না। বন্ধ থাকবে মিটিং-মিছিল। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ কমেছে। এ প্রসঙ্গে পর্ষদ সভাপতি জানান, গত ৮ বছর ধরে মাধ্যমিকে গড়ে দেড় লক্ষ করে ছাত্রছাত্রী শেষ পর্যন্ত পরীক্ষায় বসেনি। ২০১৭তে এই সংখ্যাটা ছিল ২ লক্ষ ২১ হাজার।