এই মুহূর্তে কলকাতা

বিদুৎপৃষ্ঠ হয়ে মৃত্যু বন্ধে বিপদজনক পোস্ট ও খোলা তার চিহ্নিত করতে বিদ্যুৎ দপ্তর ও পুলিশকে প্রতিদিন নজরদারির নির্দেশ রাজ্যের।

কলকাতা, ৬ জুলাই:- সাম্প্রতিক কালে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় একের পর এক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় রাজ্য সরকার বিদ্যুৎ সরবরাহ পরিকাঠামোর সামগ্রিক পর্যালোচনার নির্দেশ দিয়েছে। রাজ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বিদ্যুৎ দফতর, কলকাতা পুরসভা ও সি ই এস সি কর্তৃপক্ষের সঙ্গে গতকাল বৈঠক করেন। সেখানে বিপজ্জনক বিদ্যুতের খুঁটি, খোলা তার ইত্যাদি চিহ্নিত করতে পুলিশ ও বিদ্যুৎ দফতরকে নিয়মিত যৌথ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে।

নজরদারিতে কোনওরকম গাফিলতি থাকলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।এলাকায় এলাকায় হুকিং আটকাতেও বিদ্যুৎ দফতর ও পুলিশকে অতর্কিতে অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। শহরে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা যথাযথ আছে কিনা কলকাতা পুরসভাকেও তা দ্বায়িত্ব নিয়ে দেখতে হবে বলে মুখ্যসচিব স্পষ্ট নির্দেশ দেন। ল্যাম্পপোস্ট থেকেই মূলত একাধিক জায়গায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই পুরনো আলোগুলো ঠিকমতো রয়েছে কিনা, তারও নজরদারি চালানো প্রয়োজন বলে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিটার বক্স একটি নির্দিষ্ট উচ্চতায় লাগানোর জন্য দমকল ও বিদ্যুৎ দফতর একটি গাইডলাইন দেবে বলে নবান্ন সূত্রে খবর পাওয়া গেছে।