এই মুহূর্তে কলকাতা

স্কুলের পোশাকে বিশ্ববাংলা লোগো লাগানো বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন মুখ্যমন্ত্রী।

কলকাতা, ২৩ মার্চ:- সরকারের দেওয়া স্কুলের পোশাকে বিশ্ব বাংলা লোগো লাগানো প্রসঙ্গে উদ্ভূত বিতর্ক নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়টি নিয়ে অহেতুক জল ঘোলা করা হচ্ছে বলে দাবি করেছেন তিনি। তবে স্কুলের পোশাক বাধ্যতামূলক ভাবেননি সাদা করা নিয়ে অবশ্য কোনো মন্তব্য করেননি মমতা। তাঁর দাবি বাংলার নাম বিশ্বের দরবারে পৌঁছতেই স্কুলের পোশাকে বিশ্ব বাংলা লোগো রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ এটা রাজ্য সরকারের ব্র্যান্ড। কাজেই এ নিয়ে বিতর্কের কোনও অবকাশ নেই। আদালতে বিচারাধীন বিষয় নিয়ে তার কোনো বক্তব্য নেই বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান আদালত যে রায় দেবে তা তারা মেনে নিতে প্রস্তুত।

কিন্তু এই বিষয়টি নিয়ে অহেতুক জল ঘোলা করা হচ্ছে। বুধবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে নারী শিশু ও সমাজ কল্যাণ দফতর আয়োজিত এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, “এরা সব কিছুতেই তৃণমূলের দোষ দেখে। আমরা স্কুলে বিনা পয়সায় ব্যাগ, জুতো দি। সেখানে এই পোশাকও দেওয়া হবে, সেখানে লোগো থাকবে। আমরা বাংলার নামটা ভুলি কী করে বলুন তো। সরকারের লোগো থাকবে না? এই লোগোটা আমি তৈরি করেছিলাম। রাজ্য সরকারের বেশিরভাগ লোগো আমার তৈরি করা। তার জন্য পয়সা নেই না।আর এটা তো প্রাইভেট স্কুলের জন্য নয়, সরকারি স্কুলের জন্য। যেখানে আমরা বিনা পয়সায় ড্রেস দিই, জুতো দিই। তাদের একটা সরকারের লোগো থাকবে না? জামা প্যান্টটা পাচ্ছে কোথা থেকে তারা?

তারা তো বিশ্ব জুড়ে বাংলার নামটা বলবে, গর্ব করবে..এটা তো গর্ভমেন্টের ব্র্যান্ড।ভারত সরকার যদি সরকারের স্ট্যাম্প ব্যবহার করতে পারে, তা হলে আমরা কেন ব্যবহার করব না।” প্রসঙ্গত, ইতিমধ্যেই সরকারের দেওয়া স্কুলের পোশাকে বিশ্ব বাংলার লোগো লাগানোর সরকারি নির্দেশিকা চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন এক মামলাকারী। সেই প্রসঙ্গেও তিনি বলেন, “কে একটা কোর্টে দিয়ে বলে দিল, ওটা নাকি তৃণমূলের লোগো। খোঁজই রাখে না। লোগোটা আমি তৈরি করেছিলাম। আর তৈরি করে ওটা বাংলা সরকারকে দিয়েছিলাম। আইন করে ওটা বাংলা সরকারের কাছে আছে।”