এই মুহূর্তে জেলা

অপুষ্টিতে ভুগতে থাকা জমজ ভাই বোনের পুষ্টি পুনর্বাসন কেন্দ্রেই অন্নপ্রাশন।

হুগলি,১৮ জানুয়ারি:- পুষ্টি পুনর্বাসন কেন্দ্রে জমজ ভাই বোনের অন্নপ্রাশন।অপুষ্টিতে ভুগতে থাকা দুই শিশু পুষ্টি নিয়ে বাড়ি ফিরছে। খুশি তাদের মা বাবা। পান্ডুয়া ব্লক হাসপাতালে পুষ্টি পুনর্বাসন কেন্দ্র (নিউট্রিশন রিহ্যাবিলিটেশন সেন্টার) বা এন আর সিতে এ গত ২৮ শে ডিসেম্বর ভর্তি হয়েছিল কৃষ্ণ ও কাবেরী কিস্কু। তারা জমজ দুই ভাই বোন। ধনিয়াখালির বাসিন্দা দিন মজুর কুশ ও রূপবানী কিস্কুর ছেলে মেয়ে জন্মের পর থেকেই অপুষ্টিতে ভুগছে। বাইরে চিকিৎসককে দেখিয়েও কাজ হয়নি। পাঁচ মাস বয়স হয়ে গেলেও শিশুদের ওজন তিন কেজির বেশি হয়নি। দুশ্চিন্তায় ছিলেন কিস্কু দম্পতি। সরকারিভাবে অপুষ্ট শিশুদের চিকিৎসার জন্য এন আর সি রয়েছে পান্ডুয়া ও গোঘাট গ্রামীন হাসপাতালে।

গ্রামের স্বাস্থ্য কর্মিদের সঙ্গে যোগাযোগ করে পান্ডুয়া গ্রামীন হাসপাতালের এন আর সিতে ভর্তি করা হয় দুই শিশুকে। মূলত অপুষ্ট শিশুদের স্বাস্থ্যের উন্নতির জন্য কাজ করে এন আর সি। কুড়ি দিন সেখানে থেকেই বেশ চনমনে হয়ে যায় কৃষ্ণ কাবেরী।আজকের দিনে চার বছর আগে পথচলা শুরু করেছিল এন আর সি।আবার আজকেই জমজ ভাই বোনের ছয় মাস পূর্ণ হল।তাই হুগলি জেলা স্বাস্থ্য দপ্তর থেকে তাদের অন্নপ্রাশন এর ব্যবস্থা করা হয় এন আর সি তেই। পঞ্চব্যঞ্জন দিয়ে মুখে ভাত দেওয়া হয় কৃষ্ণ কাবেরীর। নতুন জামা পরিয়ে মুখে ভাত দেওয়া হয়। এবার থেকে পুষ্টির জন্য সব কিছুই খাওয়াতে হবে তাদের। এন আর সিতে থাকা অন্য শিশুদের জন্য নিউট্রিশন কিট উপহার দেওয়া হয়। এন আর সির স্বাস্থ্য কর্মি,

যে শিশুরা ভর্তি আছে তাদের মায়েদের জন্য খাওয়া দাওয়ার ব্যবস্থা করা হয়।ফ্রায়েড রাইস চিকেন চাটনি মিস্টির আয়োজন থাকে সবার জন্য। বেলুন দিয়ে সাজানো হয়।চিকিৎসক স্বাস্থ্য কর্মিদের উপস্থিতিতে ছোটো অনুষ্ঠান সবাই উপভোগ করেন। উপস্থিত ছিলেন হুগলির ডেপুটি সিএমওএইচ -৩ সুব্রত সেন শর্মা, পান্ডুয়া বি এম ও এইচ মঞ্জুর আলম। জমজ শিশুদের মা রূপবানী কিস্কু বলেন, খুব চিন্তায় ছিলাম বাচ্চা দুটোকে নিয়ে। ওদের স্বাস্থ্য খুব খারাপ ছিল।এন আর সি তে দেবার পর ওদের স্বাস্থ্য ফিরেছে। দিদিরা বলে দিয়েছেন কি কি খাবার দিতে হবে। চেষ্টা করব যাতে ওরা সুস্থ থাকে।