এই মুহূর্তে কলকাতা

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগেই ইএম বাইপাসকে ঢেলে সাজানোর পরিকল্পনা।

কলকাতা, ১৯ সেপ্টেম্বর:- রাজ্য সরকার বিমানবন্দর থেকে কলকাতা মূল শহরের প্রধান প্রবেশ পথ ইএম বাইপাসকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে। ফেব্রুয়ারি মাসে প্রস্তাবিত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগেই আন্তর্জাতিক অতিথিদের সামনে নতুন রূপে বাইপাস কে তুলে ধরার লক্ষ্যে কাজ শুরু হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। আধুনিক প্রযুক্তিতে রাস্তা সংস্কারের পাশাপাশি নিকাশি ব্যবস্থা কেও ঢেলে সাজানো হবে। একইসঙ্গে আন্ডারগ্রাউন্ড কেবলিংয়ের কাজও হবে। সংস্কার প্রকল্প সবথেকে বড় সংযোজন রাস্তার দু’পাশে বিশ্বের অন্যান্য আধুনিক শহরের মত সাইকেল লেন তৈরি করা।

এছাড়া নতুন দু’টি উড়়ালপুল তৈরির পরিকল্পনাও নেওয়া হয়েছে। রাস্তার দু’ধার সুন্দর করে সাজানো হবে। মিডিয়ান স্ট্রিপ এবং আইল্যান্ডগুলিকে আরও ঝাঁ চকচকে করে তোলা হবে। সাইকেল চলাচলের জন্য রুট মার্কিং করে দেওয়া হবে। নবান্ন সূত্রে খবর, যানজট কমাতে বাইপাসের উপরে দু’টি নতুন উড়ালপুল তৈরিরও পরিকল্পনা করেছে কেএমডিএ। তার ডিপিআর ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছে। একটি উড়ালপুল তৈরি হবে ভিআইপি বাজার থেকে কালিকাপুর পর্যন্ত এবং অন্যটি মেট্রোপলিটান থেকে নিউ টাউনের মুখ পর্যন্ত। ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাসের কাজ শুরু হয়েছিল বাম আমলে। তৃণমূল আমলে তা সম্পন্ন হয়।

ক্রমেই রাস্তা সম্প্রসারিত করা হয়েছে। কেএমডিএ সূত্রে খবর, শেষ বার রাস্তা সংস্কারের কাজ হয়েছিল ২০১২ সালে। গত কয়েক বছরে ইএম বাইপাসে যানবাহনের সংখ্যা বেড়েছে অনেক। তার ওপর নিউ গড়িয়া-দমদম মেট্রো প্রকল্পের কাজের জন্যে বাইপাসের অবস্থারও অবনতি হয়েছে। সামনেই আবার বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন। সেই সময়ে বিভিন্ন দেশ থেকে শিল্পপতিরা শহরে আসবেন। রাজ্যকে শিল্পবান্ধব হিসাবে গড়ে তুলছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমন পরিস্থিতিতে বিমানবন্দরের সঙ্গে শহরের সংযোগকারী প্রধান রাস্তা কে রাজ্যের উন্নয়নের মুখ হিসাবে তুলে ধরার পরিকল্পনা নেওয়া হয়েছে।