এই মুহূর্তে কলকাতা

করোনা সংক্রমণের হার বিপজ্জনক তিন জেলায় , প্রশাসনকে দ্রুত ব্যাবস্থা নেওয়ার নির্দেশ মুখ্যমন্ত্রীর।

কলকাতা, ১১ আগস্ট:- রাজ্যের তিন জেলায় করোনা সংক্রমণের হার বিপজ্জনক বলে সমীক্ষায় উঠে আসায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উদ্বেগ প্রকাশ করেছেন। সংক্রমণ কমাতে দ্রুত কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। রাজ্যে করোনা সংক্রমনের হার জানতে স্বাস্থ্য দপ্তরের দ্বিতীয় পর্যায়ের সেন্ট্রাল পরীক্ষার রিপোর্টের প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী আজ নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন। সূত্রের খবর, রাজ্যে করোনা সংক্রমণের হার জানতে জুলাই থেকে সমীক্ষা শুরু করেছে স্বাস্থ্য দফতর। আগস্টে দ্বিতীয় পর্যায়ের সেন্টিনাল সমীক্ষা করা হয়। সেই সমীক্ষার রিপোর্ট সম্প্রতি জমা পড়েছে স্বাস্থ্য ভবনে। রিপোর্টে উঠে এসেছে দার্জিলিঙের পাশাপাশি, জলপাইগুড়ি ও পূর্ব মেদিনীপুরেও করোনা সংক্রমণের হার বিপজ্জনকভাবে বেড়েছে। এরপরই ওই তিনটি জেলার স্বাস্থ্য আধিকারিকদের বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে।

জুলাইয়ে প্রথম পর্যায় ১৫টা জেলায় সমীক্ষা করে দেখা যায় গোটা রাজ্যে সংক্রমণ বৃদ্ধির হার গড়ে ১.০৫ শতাংশ। সংক্রমণের হার ৬.৭৫ শতাংশ হওয়ায় দার্জিলিঙের করোনা পরিস্থিতিকে তখনই বিপজ্জনক বলে চিহ্নিত করা হয়। অগাস্টে দ্বিতীয় পর্যায়ে ১৪টা জেলায় সমীক্ষার পর দেখা যায়, গোটা রাজ্যে সংক্রমণ বৃদ্ধির হার বেড়ে হয়েছে গড়ে ১.৫৮৪ শতাংশ। বিপদজনক জেলার তালিকায় যুক্ত হয়েছে জলপাইগুড়ি এবং পূর্ব মেদিনীপুর। বাকি ৯টা জেলায় সংক্রমণের হার ১ থেকে ২.৯৯ শতাংশ। উল্লেখ্য রবিবারের পর সোমবার বেশ কিছুটা কমেছিল করোনা সংক্রমণ। মঙ্গলবার যদিও রাজ্যে ফের বাড়ল দৈনিক সংক্রমণ। স্বাস্থ্য দফতর প্রকাশিত রিপোর্ট অনুসারে মঙ্গলবার পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৬৩৯ জন। রাজ্যে এখন মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ ৩৪ হাজার ৯৯৯। সোমবার স্বাস্থ্য দফতর প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৫৫৭ জন। মঙ্গলবার সেই সংখ্যা বাড়ল বেশ কিছুটা।

এর আগে রবিবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছিল ৬৭৫ জন। সেই তুলনায় সোমবারের পরিসংখ্যান কিছুটা স্বস্তির ছিল। তবে মঙ্গলবারে কিছুটা চিন্তা বাড়ল। দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে কলকাতা। গত ২৪ ঘণ্টায় মহানগরে করোনা আক্রান্ত হয়েছে ৬৮ জন। এরপর রয়েছে উত্তর ২৪ পরগনা। একদিনে সেখানে আক্রান্ত হয়েছে ৬৭ জন। এরপর রয়েছে শৈলশহর দার্জিলিং। সেখানে একদিনে আক্রান্তের সংখ্যা ৬৫ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ৪০ হাজার ৪৬৯টি। পজিটিভিটি রেট ১.৫৮%। পশ্চিমবঙ্গে ১০ অগাস্ট পর্যন্ত করোনা টিকা দেওয়া হয়েছে ২ লক্ষ ৯৪ হাজার ২১২ জনকে। এদের মধ্যে কোভিড টিকার প্রথম ডোজ পেয়েছেন ২ লক্ষ ৩৯ হাজার ৮৮৫ জন, সেকেন্ড ডোজ পেয়েছেন ৫৪ হাজার ৩২৭ জন।