এই মুহূর্তে কলকাতা

রাস্তায় বাস না নামালে ভাড়া নিয়ে আলোচনা নয় বেসরকারি বাস মালিকদের কড়া বার্তা পরিবহন মন্ত্রীর।

কলকাতা, ৫ জুলাই:- বাস ভাড়া বৃদ্ধি নিয়ে নিজেদের অবস্থানে অনড় রাজ্য সরকার। রাস্তায় বাস না নামানো পর্যন্ত ভাড়া বৃদ্ধি নিয়ে কোনরকম আলোচনা সম্ভব নয় বলে রাজ্য সরকারের তরফ স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে। পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম সোমবার দু’দফায় বিভিন্ন বেসরকারি বাস মালিক সংগঠনের সঙ্গে বৈঠক করেন। সেখানে মালিকপক্ষকে তিনি বলেন, আগে রাস্তায় বাস নামান৷ তার পর ভাড়া বাড়ানো নিয়ে আলোচনা হবে৷ বাস মালিকদের সংগঠনগুলির সঙ্গে বৈঠকে একথা বলেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম৷ বাস মালিকদের এখনই বাস ভাড়া না বাড়ানোর আর্জি জানান তিনি৷ ভাড়া না বাড়িয়ে বিকল্প উপায়ে সমাধানের পথ খোঁজার পক্ষপাতী রাজ্য৷ সোমবার বাস ভাড়া বৃদ্ধি নিয়ে পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠকে বসেন বাস মালিকরা৷ ওই বৈঠকে হাজির ছিলেন বিধায়ক স্বর্ণকমল সাহা৷ রাজ্যের তরফে মালিকদের অবিলম্বে বাস নামানোর কথা বলা হয়েছে৷

অন্যদিকে বাস ভাড়া বৃদ্ধি করার আবেদন জানান মালিকরা৷ কিন্তু ফিরহাদ হাকিম আগে মালিকদের রাস্তায় বাস নামাতে বলেন৷ তিনি জানান, আগে রাস্তায় বাস নামান৷ তার পর ভাড়া নিয়ে আলোচনা হবে৷ তবে ভাড়া বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করা হবে বলে আশ্বাস দেন ফিরহাদ হাকিম৷ এদিকে রাজ্য সরকার শর্তসাপেক্ষে বাস চালানোর অনুমতি দেওয়ার পর সপ্তাহ ঘুরতে চললেও ভাড়া সংক্রান্ত জটিলতার কারণে এখনও রাস্তায় বেসরকারি বাসের দেখা নেই। সোমবার নতুন সপ্তাহের প্রথম কাজের দিনেও এই জটিলতা কাটার কোন ইঙ্গিত মেলেনি। কাজেই এ দিনও পথে নেমে বাসের জন্য মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তা জ্বালানির অস্বাভাবিক দামের প্রেক্ষিতে পুরনো ভাড়ায় রাস্তায় বাস নামাতে কোন ভাবেই রাজী নয় বাস মালিক সংগঠন। সিটি সাবারবান বাস সার্ভিসেস এর টিটু সাহা বলেন, আমরা বাস নামাচ্ছি না কারণ বাস নামাতে আমরা অপারগ।

এখন আমরা সরকারের মুখের দিকে তাকিয়ে আছি।আশা করি ভাড়া নিয়ে কোনো না কোনো ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হবে। কারণ তেলের দাম যেখানে পৌঁছেছে ভাড়া না বাড়িয়ে বাস চালানো সম্ভব নয়। উল্লেখ্য, প্রায় রোজ বাড়ছে জ্বালানি তেলের দাম। তাই সরকারি ছাড় পাওয়া সত্ত্বেও করোনাকালে অধিকাংশ বাসই রাস্তায় নামেনি। বাসের ভাড়া বৃদ্ধির দাবিতে সরব হয়েছেন মালিকরা। অভিযোগ উঠেছে, অনেক জায়গাতে বাস চালানো হলেও বেশি ভাড়া নেওয়া হয় যাত্রীদের থেকে। এর আগে করোনা সংক্রান্ত বিধিনিষেধের জেরে মে মাসের মাঝামাঝি সময় থেকে বাস পরিষেবা বন্ধ ছিল রাজ্যে। তবে সম্প্রতি সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে রাজ্য সরকার। তবে বাসে ৫০ শতাংশের বেশি যাত্রী নেওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে।