এই মুহূর্তে কলকাতা

বাংলার প্রতি বিমাতৃসুলভ আচরন করছে কেন্দ্রীয় সরকার , অভিযোগ মুখ্যমন্ত্রীর।

কলকাতা , ২৪ মে:- মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পুনরায় কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এরাজ্যের প্রতি বিমাতৃ সুলভ আচরণের অভিযোগ করেছেন। আসন্ন ঘূর্ণিঝড় যশের মোকাবিলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ডাকা বৈঠকে উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের তুলনায় এ রাজ্যকে কম অর্থ বরাদ্দ করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। ওই বৈঠকের পরে নবান্নে সাংবাদিকদের তিনি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশকে ৬০০ কোটি করে বরাদ্দ করার কথা ঘোষণা করেছেন। সেখানে এ রাজ্যকে ৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আয়তনের দিক থেকে বৃহৎ এই রাজ্যকে কম অর্থ বরাদ্দ করা অযৌক্তিক বলে মুখ্যমন্ত্রী মনে করেন। গতবছরের আম্ফান পর্বে কেন্দ্রীয় সহায়তা বাবদ প্রতিশ্রুত অর্থসাহায্য ও ঠিকমতো মেলেনি বলেও তিনি আজ অভিযোগ করেছেন।

উল্লেখ্য ঘূর্ণিঝড় ‘‌ইয়াস’ মোকাবিলার প্রস্তুতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন আন্দামান-‌নিকোবর দ্বীপপুঞ্জের উপ-‌রাজ্যপালও বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানে মূলত এই ঝড় মোকাবিলা নিয়ে বিশদে পর্যালোচনা করেন অমিত শাহ। রাজ্যের তরফে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও ছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ওড়িশা, বাংলা, অন্ধ্রপ্রদেশ এবং আন্দামান-‌নিকোবর দ্বীপপুঞ্জের তরফে এই ঝড় মোকাবিলায় কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তা জানতে চাওয়া হয়। সমস্ত প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। রাজ্যের তরফে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সমস্ত প্রস্তুতির বিষয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে জানান। সূত্রের খবর, পূর্ব নির্ধারিত কাজ থাকায় আজকের বৈঠকে প্রথমে ঠিক হয়ছিল থাকতে পারবেন না মুখ্যমন্ত্রী। কিন্তু পরে সিদ্ধান্ত বদল করে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও ছিলেন বৈঠকে।

শাহের পরামর্শ দেশে করোনার দ্বিতীয় ওয়েভ চলছে। তারমধ্যেই আসছে ঘূর্ণিঝড় ইয়াস। এই অবস্থায় বিদ্যুৎ পরিষেবা যাতে নিরবিচ্ছিন্ন থাকে সেই ব্যবস্থার দিকে ৩ রাজ্যকে জোর দিতে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। হাসপাতালে বহু করোনারোগী ভর্তি আছেন। সেই কারণে পাওয়ার ব্যাকআপের বিষয়টিকে গুরুত্ব দেন শাহ। ইয়াস যে সব জায়গায় আঘাত হানতে পারে সেই সব জায়গায় ২৪টি অক্সিজেন প্লান্ট রয়েছে। সেগুলিকে নিরাপদে রাখার বিষয়ে পরামর্শ দেন স্বরাষ্ট্রমন্ত্রী। অক্সিজেন ও ভ্যাকসিন সরবরাহে যাতে অভাব না ঘটে সেই বিষয়টিতে নজর রাখতে বলেন তিনি। সবরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন পরিস্থিতির দিকে নজর রাখতে কেন্দ্র ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে। পাশাপাশি রাজ্যগুলি বিমান বাহিনী, নৌবাহিনী ও এনডিআরএফ-এর আরও বাহিনী চাইলে কেন্দ্র তা দিতে প্রস্তুত বলেও আশ্বস্ত করেছেন অমিত শাহ।