এই মুহূর্তে জেলা

মহৎ উদ্যোগ বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের , ৬০ শতাংশ ভর্তুকি দিয়ে কোভিড টেস্টের ব্যবস্থা।

হাওড়া , ১২ মে:- করোনা অতিমারী পরিস্থিতিতে মানুষের সেবায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে আগামী ১ জুন থেকে ৫০ শয্যাবিশিষ্ট সেফ হোম চালু করার কথা আগেই ঘোষণা করেছিল বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন সারদাপীঠ কর্তৃপক্ষ। এবার নামমাত্র খরচে গরীব মানুষের জন্য কোভিড ( আরটি-পিসিআর ) টেস্টের ব্যবস্থা করলেন বেলুড় রামকৃষ্ণ মিশন শিক্ষণ মন্দির কর্তৃপক্ষ। আগামী ১৭ মে সোমবার থেকে গরীব মানুষের জন্য কোভিড আরটি-পিসিআর টেস্ট অত্যন্ত স্বল্পমূল্যে করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সাড়ে আট’শ টাকা প্রতি টেস্টের জন্য খরচ হলেও তার উপর প্রায় ৬০ শতাংশ ভর্তুকি বাবদ টাকা দেবে বেলুড় মঠ কর্তৃপক্ষ। এরফলে মাত্র ৩০০ – ৩৫০ টাকার মধ্যেই এই টেস্ট করতে পারবেন সাধারণ গরীব মানুষ। প্রধানত দুঃস্থ এবং আর্থিক সংগতিহীন মানুষেরাই এই সুবিধা পাবে বলে বেলুড় মঠ সূত্রে জানা গেছে।

আগামী সোমবার থেকে সপ্তাহে দু’দিন ৫০ থেকে ৭০ জনকে কোভিড টেস্ট করানোর প্রাথমিক পরিকল্পনা নেওয়া হয়েছে। পরবর্তীকালে সেটি বাড়িয়ে সপ্তাহে চার দিন এবং ১০০ জনের পরীক্ষা করা হবে বলে জানা গেছে। এ বিষয়ে বেলুড় রামকৃষ্ণ মিশন শিক্ষণ মন্দিরের অধ্যক্ষ স্বামী দিব্যগুণানন্দ মহারাজ জানিয়েছেন, আগামী ১৭ মে সোমবার থেকে গরীব দুস্থ জনগণের জন্য খুব কম খরচে আরটি-পিসিআর টেস্ট করানো উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলা হয়েছে। তারা এসে কম খরচে এই পরীক্ষা করবেন। এই কাজের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা অর্থ দিয়ে সাহায্য করেছেন। এর পাশাপাশি শিক্ষণ মন্দিরের তরফ থেকে অর্থ সংগ্রহ করা হচ্ছে। গরীব দুঃস্থ মানুষদের সেবা করার জন্যই এই ব্যবস্থা। কোভিড পরীক্ষার জন্য জনপ্রতি খরচ হবে ৮৫০ টাকা। এর থেকেও আরও কিছু ভর্তুকি যাতে দেওয়া যায় সেই ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে।

দুঃস্থদের জন্য ৮৫০ টাকার উপর ৬০ শতাংশ ভর্তুকি দিতে পারা যাবে বলে আমরা মনে করছি। যাঁরা বলবেন তাঁদের কোভিড পরীক্ষা করার জন্য এই অর্থ দেওয়ার ক্ষমতা নেই, তখন তাঁদের যাচাই করে দেখে নিয়ে ব্যবস্থা করা হবে। আপাতত সোমবার এবং বৃহস্পতিবার এই দু’দিন করোনা পরীক্ষার জন্য এই পরিষেবা দেওয়া হবে। ঠিক হয়েছে আপাতত দৈনিক ৫০ থেকে ৭০ জনের করোনা পরীক্ষা করা হবে। পরবর্তীকালে সেই সংখ্যা ১০০ করা হবে বলে জানিয়েছেন অধ্যক্ষ। জানা গেছে, নাম নথিভুক্ত করার জন্য ফোন করতে হবে ০৩৩ ২৬৫৪ – ৯২৮১ এই নম্বরে সকাল ৯টা থেকে রাত ৯টার মধ্যে। বেলুড় বি টি কলেজ রামকৃষ্ণ মিশন শিক্ষণমন্দির প্রাঙ্গনে এই টেস্ট হবে। টেস্টের তিন দিন আগে নাম নথিভুক্ত করতে হবে। সঙ্গে আনতে হবে আধার কার্ড। সোমবার ও বৃহস্পতিবার সপ্তাহে ২ দিন করে এই পরীক্ষা করা হবে।