এই মুহূর্তে কলকাতা

অশান্তির আবহেই শহরে ভোট চতুর্থী , একাধিক জায়গায় উড়বে ড্রোন , আকাশপথেও চলবে নজরদারি।

কলকাতা, ৯ এপ্রিল:- রাজ্যের আট দফা বিধানসভা ভোটের চতুর্থ পর্বেই নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন শহর কলকাতার বাসিন্দারা। এতদিন টিভি আর খবরের কাগজে ভোটের খবর পড়ার পর ভোট এবার সশরীরে কড়া নেড়েছে তাঁদের দরজায়। কিন্তু বিগত তিন দফায় বিভিন্ন জেলায় ভোট ঘিরে যে অশান্তির ছবি উঠে এসেছে তার আঁচ কলাকাতাতে এসে পড়বে কিনা তা নিয়ে যথেষ্ট আশঙ্কা রয়েছে শহরের অনেক নাগরিকের মনে। সকাল থেকে গোটা দিনের আঁচ পাওয়ার প্রবাদ যদি সত্যি হয় তবে কলকাতার ভোট নিয়ে আশঙ্কার কারণ আছে। ভোটের আগের দিন শুক্রবার তৃণমূল-বিজেপি সংঘর্ষে রণক্ষেত্র হয়ে ওঠে কসবা এলাকা। যা অবাধ ও শান্তিপূর্ণ ভোট নিয়ে কমিশন এবং প্রশাসনের চিন্তা বাড়িয়েছে। পাশাপাশি যাদবপুর, কসবা, বন্দর এলাকা চিরকালই নির্বাচনী হিংসার আঁতুড়ঘর বলে পরিচিত। ভোট নির্বিঘ্নে করতে অবশ্য সবরকম ব্যবস্থা করা হয়েছে বলে দাবি করেছে কমিশন। প্রচুর সংখ্যায় কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শুক্রবার যেসব এলাকায় এদিন ভোট খাতায় কলমে তা দক্ষিন ২৪ পরগনা জেলায় হলেও দীর্ঘদিন ধরেই কলকাতা পুরনিগমের আওতায় রয়েছে। এই সব এলাকাকে কলকাতার অন্দর বলেই ধরা হয়।

সেই হিসাবে এদিনই হতে চলেছে কলকাতার বুকে চলতি বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণের পালা। আর সেই ভোটগ্রহণ যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় তাই এখন থেকেই কোমর বাঁধছে নির্বাচন কমিশনের পাশাপাশি কলকাতা পুলিশ ও রাজ্য প্রশাসন। আগামিকাল কলকাতার মোট ২৫টি থানা এলাকায় ভোটগ্রহণ করা হবে বলে পুলিশের ওপরেই বেশিরভাগ দায়িত্ব চেপেছে ভোটপর্ব নির্বিঘ্নে উতরে দিতে। ভোটপর্বে যাতে কোনও প্রকার অশান্তির ঘটনা না ঘটে বা ঘটলেও যাতে দ্রুত পদক্ষেপ নেওয়া যায় সেই কারনে বৃহস্পতিবার রাতেই কলকাতা পুলিশের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কলকাতা পুলিশের কমিশনার সৌমেন মিত্র। সেই বৈঠকেই তিনি নির্দেশ দিয়েছেন, আগামিকাল ভোটের সময় সামান্য গোলমালের খবর পেলেই সঙ্গে সঙ্গে যেন পুলিশ বাহিনীকে সেখানে পৌঁছে যায়। প্রতিটি থানা এলাকায় যাতে শান্তিপূর্ণ ও অবাধ ভোট হয়, তার জন্য আগে থেকেই ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেন পুলিশ কমিশনার। অসেই সঙ্গে তিনি এটাও জানিয়ে দেন যে, নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ীই প্রতিটি ব্যবস্থা নিতে হবে। পুলিশের দিকে নিয়মভঙ্গের যেন কোনও অভিযোগ না ওঠে সেই দিকটিও দেখতে বলেন তিনি। এদিকে কলকাতার বুকে প্রথম দফার ভোটগ্রহণ পর্ব যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তার জন্য ইতিমধ্যেই শহরে ১০২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে পাঠিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

এই বাহিনীর একটা বড় অংশকেই কাজে লাগানো হবে আগামি কালের ভোটে। বাকি অংশ কলকাতার বিভিন্ন অংশে রুট মার্চ করবে। ভোটকেন্দ্রগুলিতে মোতায়েন করা থাকবে কেন্দ্রীয় বাহিনী। শনিবার শহরের ৭২১টি ভোটকেন্দ্রের ২ হাজার ৩৪৩টি বুথে ভোটগ্রহণ করা হবে। যে এলাকায় ৯টি বা তার বেশি সংখ্যক বুথ রয়েছে, সেখানে মোতায়েন করা হচ্ছে ২ সেকশন কেন্দ্রীয় বাহিনী, ৫টি ও তার বেশি বুথ থাকলে দেড় সেকশন এবং ২ থেকে ৪টি বুথ কোনও ভোটকেন্দ্রে থাকলে ১ সেকশন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।ভোটের দিন রাস্তায় নামানো হচ্ছে প্রায় সাড়ে চার হাজার অতিরিক্ত পুলিশ। ৩৩ জন ডেপুটি কমিশনার রাস্তায় থাকছেন। এ ছাড়াও অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ইন্সপেক্টর পদমর্যাদার পুলিশ আধিকারিকরাও রাস্তায় থাকছেন। একাধিক জায়গায় উড়বে ড্রোন। আকাশপথেও চলবে নজরদারি। এছাড়াও পুলিশের পদস্থ কর্তারাও পরিস্থিতির উপর নজর রাখবেন।

ভোটের সময় অবাঞ্ছিত ঘটনা এড়াতে পুরো এলাকায় টহল দেবে মোট ১২৩টি সেক্টর মোবাইল, ২৫টি ও তার সঙ্গে আরও ১২টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড এবং ৫০টি টহলদার বাইক। থাকছে ৬টি ডিভিশনাল ও একটি লাল বাজারের স্ট্রাইকিং বাহিনী। একেকটি স্ট্রাইকিং বাহিনীর টহলদার গাড়িতে থাকছেন কুড়ি জন করে পুলিশকর্মী ও আধিকারিক। ৯৪টি কুইক রেসপন্স টিমে টহল দেবে কেন্দ্রীয় বাহিনী। সঙ্গে থাকবেন কলকাতা পুলিশ আধিকারিকরাও। যেখানে ভোট হচ্ছে, সেই এলাকার অপরিসর রাস্তা ও ভোটকেন্দ্রের আশপাশেও কেন্দ্রীয় বাহিনী পুলিশকে সঙ্গে নিয়ে টহল দেবে। এখন থেকেই বহিরাগতদের আটকাতে ৪০টি প্রবেশ ও বেরনোর রাস্তায় শুরু হয়েছে নাকা চেকিং। বিভিন্ন রাস্তায় কেন্দ্রীয় বাহিনী রুট মার্চও শুরু করেছে। ভোটের আগেও কোথাও কোনও গোলমাল যাতে না হয়, সেদিকে কড়া নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।