এই মুহূর্তে কলকাতা

নিও নর্মালে-নিউ ইয়ার , অসতর্কতার ছবি বাড়াচ্ছে আতঙ্ক।

কলকাতা , ১ জানুয়ারি:- ইংরাজী নতুন বছরেরে প্রথম দিনে নব্য স্বাভাবিকতার মোড়কে সংক্রমণের আতঙ্ককে সঙ্গী করেই নতুন বছরকে স্বাগত জনালেন রাজ্যের মানুষ। কোভিড বিধির কারণে বর্ষবরণের চেনা অনেক অনুষঙ্গে এবার ছেদ পড়েছে। সংক্রমণ রুখতে জারি হওয়া বিধি নিষেধ কার্যকর করতে সতর্ক রয়েছে পুলিশ প্রশাসন। তারই মধ্যে পিকনিক, প্রমোদ ভ্রমণ, ধর্মাচরণে সাধ্যমত নববর্ষের উৎসব পালন চলছে। এক বছরে বদলে গেছে চেনা দুনিয়াটা। বদলেছে অনেক পুরনো অভ্যাস,হারিয়ে গেছে অনেক চেনা মুখ। তারই মধ্যে ঘুরে দাঁড়ানোর স্বপ্নকে সঙ্গী করেই এবার নতুন বছরকে বরণ করার পালা। কোভিড বিধি বাদ সেধেছে, তাই এবার কাশীপুর উদ্যান বাটি, দক্ষিণেশ্বর মন্দিরের কল্পতরু উৎসবে যোগ দেওয়া হয়নি শহর কলকাতার মানুষের। বন্ধু, পরিজনদের সঙ্গে দলবেঁধে পিকনিকে মেতে ওঠা বা বছরের প্রথম দিনে সবাই মিলে বেরিয়ে পড়তেও মন সায় দেয়নি অনেকের। তাই অন্যান্য বছরের তুলনায় এবার বছরের প্রথম দিনে শহরের রাজপথে উপচে পরা ভিড়ের পরিমাণ অনেকটাই কম। তা স্বত্তেও এদিন দিনভড় যারা চিড়িয়াখানা থেকে নিক্কোপার্ক, রাজারহাটের ইকোপার্ক, সায়েন্সসিটি, ভিক্টোরিয়া চত্বরে ভিড় জমালেন তাদের মধ্যে বেশিরভাগই কচিকাঁচা বা তরুণ-তরুণী।

কিন্তু পুলিশ প্রশাসনের লাগাতার প্রচার ও নজরদারি স্বত্তেও তাদের অনেকের মদ্যেই মাস্ক পড়া বা দূরত্ব বজায় রাখার মতো বিষয পালনে স্পষ্ট অনীহা চোখে পড়েছে। তবে তার বিপরিত ছবি চোখে পড়েনি এমনটাও নয়। তবে কোভিড বিধি মান্য করার ক্ষেত্রে দিনভর শহরের রাস্তায় পুলিশ প্রশাসনের ভূমিকা ছিল চোখে পড়ার মতো। শীতের কলকাতায় বছেরে প্রথম দিনে অন্যতম গন্তব্য ছিল আলিপুর চিড়িয়াখানা। বছরের শুরুতেই সেখানে চোখে পড়ার মতোই ভিড় ছিল সকাল থেকে। কচিকাচারাও তাড়িয়ে উপভোগ করেছে চিড়িয়াখানার মজা। একসঙ্গে একাধিক স্থানা ভ্রমণের স্বাদ নিতে বছরের প্রথমদিনে ইকোপার্কের ভিড়ও ছিল চোখে পড়ার মতোই।মিউজিয়াম থেকে সপ্তম আশ্চর্য সবই একসঙ্গে। তবে এখানে ঢুকতে মাস্ক এবং আনুসাঙ্গিক সুরক্ষাবিধি বাধ্যতামূলক।শীতের ছুটিতে আদ্যাপিছ অন্যতম দর্শণীয় হলেও চলতি বছর চেনা ছবির দেখা মেলেনি। প্রতিবছর কল্পতরুর দিন যে উপছে পড়া ভিড় নজরে আসে এবছর তা নেই। সাধারমের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে দক্ষিণেশ্বর মন্দিরের গেট। বছরের শুরুতে কচিকাঁচাদের নিয়ে নিক্কোপার্কে ভিড় করেছেন অনেকেই। জমিয়ে কেটেছে নিউ ইয়ারের সকাল।

যদিও নতুন বছরের প্রথম দিনে পরিচিত ভিড় ছিল না সায়েন্স সিটিতে। করোনা আবহে এবার অনেকটাই আলাদা ছবি। অন্যান্য বছরের তুলনায় প্রায় ৪০-৪২ শতাংশ পর্যটক কম এসেছিলেন এই বছর। বর্ষবরণের রাতে আইন ভাঙার অভিযোগে ১৫০০ এর বেশি মানুষের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিশ ৷লালবাজার সূত্রে খবর, বর্ষবরণের রাতে আইন ভাঙার অভিযোগে ৯৩৯ জন গ্রেফতার৷ এদের মধ্যে বেশিরভাগকেই অভব্য আচরণের জন্য গ্রেফতার করা হয়েছে৷ এবং মাস্ক না পরার জন্য ৫৫০ জন,থুতু ফেলার দায়ে আরও ৩১ জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে৷তবে ৩১ ডিসেম্বর রাত ন’টা পর্যন্ত মোট ৫১৯ জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছিল কলকাতা পুলিশ৷ তাদের মধ্যে অভব্য আচরণের জন্য ৩২৫ জনকে গ্রেফতার করা হয়৷ মাস্ক না পরার জন্য ১৭৬ জন, থুতু ফেলার দায়ে ১৮ জনকে ধরা হয়েছে। এছাড়া শব্দবাজি ও মদ বাজেয়াপ্ত করে পুলিশ৷