এই মুহূর্তে কলকাতা

সংবিধানকে চ্যালেঞ্জ মমতা সরকারের কেন্দ্রের ডেপুটেশনে পাঠানো অফিসারদের বদলি-পদোন্নতি নবান্ন-র

কলকাতা , ২৮ ডিসেম্বর:- শীর্ষ স্থানীয় আমলা ও পুলিশ কর্তাদের নিয়োগ ও বদলির ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার যে কেন্দ্রের সেকথা মানতে নারাজ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই বিষয়টির এখনও চুড়ান্ত ভাবে নিষ্পত্তি হয়নি। এরই মধ্যে এবার বিজেপি সভাপতি জগৎপ্রকাশ নাড্ডার কনভয়ে হামলার ঘটনার জেরে কেন্দ্রের ডেপুটেশনে পাঠানো তিন আইপিএস কর্তার মধ্যে দুজনকে বদলি ও পদোন্নতির সিদ্ধান্ত ঘোষণা করল রাজ্য স্বরাষ্ট্র দপ্তর। ওই তিন আধিকারিককে কেন্দ্রীয় ডেপুটেশনে নেওয়ার সিদ্ধান্ত যদিও এখনও প্রত্যাহার করনি স্বরাষ্ট্র মন্ত্রক। তারই মধ্যে এদিন রাজ্যের নতুন সিদ্ধান্ত ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। কেন্দ্র নিজের সিদ্ধান্ত প্রত্যাহার করার আগেই ওই আধিকারিকদের নতুন পদ দেওয়ার এক্তিয়ার রাজ্যের আছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশাসনিক মহলের মতে আইন বা সংবিধান যাই বলুক না কেন এব্যপারে রাজ্য যে কোন কথা শুনতে রাজী নয় সে বিষয়েই বার্তা দেওয়া হল এই সিদ্ধান্তের মাধ্যমে।

রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে,দক্ষিণবঙ্গের আইজি রাজীব মিশ্রকে পদোন্নতি দেওয়া হচ্ছে। তিনি হচ্ছেন এডিজি দক্ষিণবঙ্গ। কনভয়ে হামলা কান্ডে গাফিলতির দায়ে আরেক অভিযুক্ত ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডেকে হোম গার্ড বাহিনীর এসপি পদে বদলি করা হয়েছে। যে তিন আইপিএস কর্তাকে কেন্দ্রে পোস্টিং দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক, তাঁদের মধ্যে তৃতীয় জন হলেন প্রেসিডেন্সি রেঞ্জের ডিআইজি প্রবীণ ত্রিপাঠি। তাঁকে সশস্ত্র সীমা বল তথা এসএসবি-তে ৫ বছরের জন্য ডেপুটেশনে যাওয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজীব মিশ্রকে ইন্দো টিবেট বর্ডার পুলিশের আইজি পদে পোস্টিং দেওয়া হয়েছিল। তাঁকেও ৫ বছরের জন্য ডেপুটেশনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

আর ডায়মন্ডহারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডেকে যেতে বলা হয়েছে ব্যুরো অব পুলিশ রিসার্চ বিপিআরডি-তে। তাঁর ডেপুটেশনের মেয়াদ ৩ বছর। উল্লেখ্য, চলতি মাসে জেপি নাড্ডার রাজ্য সফর চলাকালীন তাঁর কনভয়ে হামলার ঘটনা থেকে দ্বন্দ্বের সূত্রপাত। রাজ্যের তরফে নিরাপত্তায় গাফিলতির অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। নাড্ডার নালিশ শুনে স্বরাষ্ট্রমন্ত্রক তার পরেরদিনই রাজ্যের মুখ্যসচিব ও ডিজিপিকে তলব করা হয়। কিন্তু সেই তলবে সাড়া দিয়ে কেউ দিল্লি যাননি। পাঠিয়ে দিয়েছেন বিস্তারিত রিপোর্ট। ধীরে ধীরে এই ঘটনার জল গড়ায় বহু দূর। হামলার ঘটনার পরপরই রাজ্যের তিন আইপিএস অফিসারকে বদলির নির্দেশ দেয় দিল্লি। তবে তাঁদের দায়িত্ব থেকে অব্যহতি দিতে নারাজ নবান্ন।