এই মুহূর্তে কলকাতা

আজ থেকে শুরু হচ্ছে ভোটার লিস্টে নাম তোলার কাজ।

কলকাতা , ১৮ নভেম্বর:- রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে আজ থেকে শুরু হচ্ছে ভোটার লিস্টে নাম তোলার কাজ। বিশেষ সংশোধনীর(সামারি রিভিশন) কাজ চলবে 15 ডিসেম্বর পর্যন্ত। তার আগে প্রকাশিত হবে ভোটার লিস্টের খসড়া তালিকা। সামারি রিভিশনের সময় ধারাবাহিকভাবে চলবে নাম তোলা, বাদ দেওয়ার আবেদনগ্রহণ এবং শুনানি। সামারি রিভিশনের কাজের চূড়ান্ত প্রক্রিয়া চলবে 5 জানুয়ারি পর্যন্ত। এখনও পর্যন্ত ঠিক রয়েছে 15 জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। সব ঠিক থাকলে এই তালিকাতেই হবে বিধানসভা নির্বাচন। তবে সামারি রিভিশনের পরও ভোটার তালিকায় নাম তোলার কাজ নিয়মমতো চলবে। সামারি রিভিশন চলার সময় প্রতি শনি এবং রবিবার বিশেষ ক‍্যাম্প হবে বলে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর সূত্রে জানা গেছে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের তরফে জানানো হয়েছে, সামারি রিভিশনের মাঝে ভোটার তালিকা সংযোজন-বিয়োজন, নাম ঠিকানা পরিবর্তন, নামের সংশোধন সহ সব কাজ চলবে।

2021 সালের 1 জানুয়ারি যাদের বয়স 18 হবে তাঁরাই ভোটার তালিকায় নাম তুলতে পারবেন। এর জন্য তাঁদের পূরণ করতে হবে ছ’নম্বর ফর্ম। সাত নম্বর ফর্মে নাম বাতিলের আবেদন করা যাবে। আট নম্বর ফর্ম সংশোধনের জন্য। এবার অনলাইনেও আবেদন করা যাবে ছ’নম্বর ফর্ম ।পুরো প্রক্রিয়াটি যথাযথভাবে সম্পূর্ণ করার জন্য রাজ্যের 24 টি জেলার জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করছেন রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের শীর্ষ কর্তারা। এমনিতে সামারি রিভিশনে পদ্ধতিগত বিশেষ কোনও পরিবর্তন হয়নি। সূত্রের খবর, সেই ভিডিয়ো কনফারেন্সে বুথ স্তরের অফিসার বা BLO-রা যাতে নির্দিষ্ট সময় বুথে বসেন তা নিশ্চিত করতে বলা হয়েছে। এই বিষয়ে কোনও অভিযোগ চায় না কমিশন। এই বিষয়টি নজরদারি করতে বলা হয়েছে ERO-দের। কারণ, BJP, CPI(M) এবং কংগ্রেস সর্বদলীয় বৈঠকে দাবি করে, অতীতে দেখা গেছে রাজ্যের সব উঠে বুথ লেভেল অফিসাররা নিয়মমতো বসেন না। ফলে তালিকায় নাম তোলা এবং নাম বাদ দেওয়ার ক্ষেত্রে নানান রকম সমস্যা তৈরি হয়। বিরোধীদের দাবি, রাজ্যের সবকটি বুথে যাতে বুথ লেভেল অফিসার ঠিকমতো কাজ করেন সেটা দেখা কমিশনের দায়িত্ব।

ভুতুড়ে ভোটারদের তালিকা থেকে নাম বাদ দেওয়ার বিষয়টি বিশেষভাবে দেখতে হবে। কোনও অজুহাতে যেন কোনও ভোটারের নাম বাদ না যায় সেটা দেখতে হবে। মালদা-মুর্শিদাবাদে গঙ্গা ভাঙ্গনের জেরে ভোটারদের ঠিকানা পালটে যাচ্ছে। এই বিষয়টি নিয়ে BLO-দের সক্রিয় ভূমিকা নিতে হবে। সবচেয়ে বড় কথা রাজ্যের সবকটি বুথে BLO হিসেবে নিয়োগ করতে হবে সরকারি কর্মীদের। কোনও অস্থায়ী কর্মীদের দিয়ে এই কাজ করানো যাবে না। ভোটার তালিকা সংশোধনীতে পরিযায়ী শ্রমিকদের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে। পাশাপাশি প্রাপ্তবয়স্ক বিশেষভাবে সক্ষমদের নাম যাতে সহজে ভোটার তালিকায় ওঠে তা দেখতে বলা হয়েছে। পাশাপাশি ভোটার তালিকা থেকে কোনও নাম বাদ গেলে কীসের ভিত্তিতে তা বাদ দেওয়া হয়েছে তা খুব ভালোভাবে খতিয়ে দেখতে বলা হয়েছে। সেই সম্পর্কিত তথ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে পাঠাতে বলা হয়েছে । এই সম্পর্কে কোনও অভিযোগ কমিশন শুনতে চায় না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।