এই মুহূর্তে জেলা

কোভিড বিধি মেনেই বুধবার থেকে লোকাল ট্রেন চালানোর চূড়ান্ত প্রস্তুতি রেলের।

হাওড়া, ১০ নভেম্বর:- কোভিড বিধি মেনেই বুধবার থেকে লোকাল ট্রেন চালানোর সবরকম প্রস্তুতি নিয়েছে রেল। দীর্ঘ প্রায় ৭ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর বুধবার থেকেই চালু হচ্ছে লোকাল ট্রেন। কোভিড নীতি মেনেই লোকাল ট্রেন চালানো হবে। এরজন্য একগুচ্ছ নতুন ব্যবস্থা নিয়েছে রেল। ট্রেনে যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণের পাশাপাশি প্রতিটি স্টেশনের প্ল্যাটফর্মেও যাত্রীদের সামাজিক দূরত্ব বিধি মেনে চলার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে রেল কর্তৃপক্ষ। রেল – রাজ্য দু’তরফে বৈঠকের পর লোকাল ট্রেন চালানোর ছাড়পত্র মিলতেই যাত্রী নিরাপত্তা ও কোভিড-১৯ বিধি মেনে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। সোমবার থেকেই দক্ষিণ-পূর্ব রেলের বেশ কিছু গুরুত্বপূর্ণ স্টেশনে ব্যবস্থা খতিয়ে দেখেছেন রেলের পদস্থ আধিকারিকরা। আজ মঙ্গলবার দুপুরে হাওড়া স্টেশনের প্রস্তুতি ঘুরে দেখেন রেলের আধিকারিকরা।

হাওড়া স্টেশনেও নেওয়া হয়েছে চূড়ান্ত প্রস্তুতি। এর আগে পূর্ব রেলের তরফ থেকে সোমবার হাওড়া স্টেশনে সকাল থেকে স্যানিটাইজার করা হয়। ট্রেনের কামরা থেকে শুরু করে স্টেশন চত্বর সর্বত্রই জীবাণুমুক্ত করার কাজ হয়। উল্লেখ্য, আগামীকাল ১১ নভেম্বর থেকে হাওড়ার পূর্ব এবং দক্ষিণ-পূর্ব শাখাতেও লোকাল ট্রেন চালু হচ্ছে। এদিকে, সাঁতরাগাছির মতো গুরুত্বপূর্ণ স্টেশনেও লোকাল ট্রেন চালুর আগে সব ব্যবস্থার পাশাপাশি স্টেশন চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কাজও সমানতালে চলেছে। টিকিয়াপাড়া, দাশনগর প্রভৃতি স্টেশনেও জোর কদমে চলেছে কাজ। এছাড়া পূর্ব রেলের লিলুয়া, বেলুড়, বালির মতো গুরুত্বপূর্ণ স্টেশনেও লোকাল ট্রেন চালু করার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রত্যেকটি স্টেশনেই ঢোকা ও বেরনোর জন্যে আলাদা পথ ব্যবহার করার ব্যবস্থা করছে রেল কর্তৃপক্ষ। ট্রেন চালু করার ৪৮ ঘন্টা আগে থেকেই খুলে দেওয়া হয়েছে শহরতলির প্রতিটি স্টেশনের টিকিট কাউন্টার। প্রত্যেক স্টেশনের সব প্ল্যাটফর্মে সামাজিক দূরত্ব বিধি মেনে যাত্রীদের দাঁড়ানোর জন্যে ৬ ফুট দূরত্বে সাদা রঙের রিং কেটে মার্কিং করা হয়েছে। প্ল্যাটফর্মে ঢোকার ও বেরনোর রাস্তা আলাদাভাবে লিখে চিহ্নিত করা হয়েছে। এমনকি টিকিট কাউন্টারেও যাতে যাত্রীদের দূরত্ব বিধি মেনে চলতে অসুবিধা না হয় তাই সেখানেও নিয়ম মাফিক সাদা রঙের মার্কিং করা হয়েছে।