এই মুহূর্তে কলকাতা

বেআইনিভাবে আলু ও পেঁয়াজ মজুতদারদের বিরুদ্ধে কড়া ব্যাবস্থা নেওয়ার হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর।

কলকাতা , ৫ নভেম্বর:- আলু পেঁয়াজের দাম কমানোর জন্য রাজ্য সরকার কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করেছে। নবান্নে আজ প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পেয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ী করেছেন। রাজ্যের হাত থেকে দাম নিয়ন্ত্রণের ক্ষমতা কেড়ে নেওয়ার কারণেই এই সব সবজির দাম লাগাম ছাড়া ভাবে বাড়ছে বলে তাঁর অভিযোগ। রাজ্যের হাতে দাম নিয়ন্ত্রণের ক্ষমতা ফিরিয়ে দিতে অথবা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে দাবি জানান। বাজারে আলু-পেঁয়াজের বহুদিন ধরেই ঊর্ধ্বমুখী।

এখন জ্যোতি আলু কেজি প্রতি কম বেশি ৪০ টাকা, চন্দ্রমুখী ৪৫ ছুঁইছুঁই। পেঁয়াজ ৮০-৯০ টাকা প্রতি কেজি ছুঁয়েছে। এই অবস্থায় মধ্যবিত্তের নাভিশ্বাস দশা। বৃহস্পতিবার নবান্ন সভাঘর থেকে প্রশাসনিক বৈঠক থেকে কেন্দ্রকে তোপ দাগেন মমতা। কেন নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে আলু-পেঁয়াজের দাম, কেন কেন্দ্র কিছু করছে না, প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। তিনি এদিন বলেন, এখন আলু-পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের ক্ষমতা আমাদের হাতে নেই। রাজ্যের কাছ থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে কেন্দ্র। তাহলে আমি জানতে চাই, কেন্দ্র কেন কিছু করছে না ?

হয় আমাদের ক্ষমতা ফেরানো হোক, নাহলে কেন্দ্র দাম কমাক। মানুষ কি রান্নাবান্না করবে না? এবার কি রান্নাটাও এসে ওরা করে দেবে নাকি? এব্যাপারে প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার জন্যও তিনি মুখ্যসচিব কে নির্দেশ দেন। অন্যদিকে বেআইনি মজুতদারী নিয়ে ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী জেলাশাসক-পুলিশ সুপারদের নির্দেশ দেন, কারা কারা বেআইনিভাবে আলু-পেঁয়াজ মজুত করছে খোঁজ নিতে। তিনি তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।