এই মুহূর্তে কলকাতা

১৩ কিংবা ১৪ তারিখ থেকেই কলকাতায় মেট্রো পরিষেবা পাওয়া যাবে।

কলকাতা , ৩ সেপ্টেম্বর:- আনলক চার পর্বে কেন্দ্রীয় আবাসন ও নগরউন্নয়ন মন্ত্রকের আদর্শ আচরন বিধি মেনেই রাজ্যে মেট্রো রেল চালু হলে রাজ্য সরকার মেট্রো কতৃপক্ষকে সব রকমের সহায়তা করবে বলে আশ্বাস দিয়েছে। মুখ্যসচিব রাজীব সিনহার পৌরহিত্যে আজ নবান্নে কলকাতা মেট্রো রেলের আধিকারিকদের সঙ্গে ট্রেন চালানো নিয়ে একটি গুরূত্বপূর্ন বৈঠকে রাজ্যের তরফে রেল কতৃপক্ষকে এই আশ্বাস দেওয়া হয়েছে বলে রেল সূত্রে জানা গিয়েছে। বৈঠক নিয়ে সরকারি ভাবে কিছু না জানান হলেও স্টেশনে ভিড় নিয়ন্ত্রনে কলকাতা পুলিশ ও আরপিএফ যৌথভাবে নজরদারি চালাবে বলে সিদ্ধান্ত হয়েছে। রাজ্যের তরফে মেট্রো রেল কতৃপক্ষকে দ্রুত পরিষেবা চালু করার আর্জি জানান হলে চলতি মাসের তৃতীয় সপ্তাহের শুরুতে ট্রেন চালানোর চেষ্টা করা হচ্ছে বলে রেলের তরফে রাজ্যকে জানান হয়। অন্যদিকে ট্রেন চলাচল শুরু হলে রেলের তরফে রাজ্যের কাছে বাড়তি সতর্কতা নেওয়ার কথা বলা হলে রাজ্য তাতে সহমত পোষন করেছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে এদিনের বৈঠকে মেট্রোরেলের পরিষেবা চালুর জন্য দু’পক্ষই একে অপরের প্রস্তাব শোনে। তা নিয়ে আলোচনাও হয়। নগরোন্নয়ন মন্ত্রকের গাইডলাইন মেনে যা স্থির করা হয়েছিল, সেগুলোতেই জোর দেওয়া হয়। এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে তা হল, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মিলবে মেট্রো পরিষেবা। একেকটি গাড়িতে গড়ে ৪৫০ জন যাত্রী সফর করলে, তবেই সামাজিক দূরত্ববিধি বজায় রাখা যাবে। যারা ট্রেনে বসবেন, তাঁদের একটি করে সিট ফাঁকা রেখে বসতে হবে। যারা দাঁড়াবেন তাঁদেরও এক মিটার দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে।

প্ল্যাটফর্মে, টিকিট কাউন্টারেও তেমনই ব্যবস্থা থাকবে। তবে আমজনতা এখনও মনে করছেন মেট্রো রেল চালু হলে যাত্রীভিড় নিযন্ত্রণ করা কার্যত অসম্ভব। ভিড় হবেই। বিশেষ করে ট্রেনের ভেতরে একটা সিট ফাঁকা রেখে বসার ব্যবস্থা বা এক মিটার দূরত্ব বজায় রেখে দাঁড়ানোর ব্যবস্থা ঠিক মতন মানা হচ্ছে কিনা সেটা কে দেখবে! আর এই শূণ্যতাই সব বিধি ভেঙে দিয়ে আগেকার মেট্রোর ছবিই তুলে ধরবে। একইসঙ্গে রাজ্যের তরফ থেকে নিট পরীক্ষার দিনগুলিতে মেট্রো চালাতে অনুরোধ করা হয়েছে। যদিও তাতে সায় দেয়নি মেট্রো কর্তৃপক্ষ।

সূত্রের খবর, এদিনের এই বৈঠকের পর দু’পক্ষের প্রতিনিধদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কীভাবে, কী নিযম মেনে এই মেট্রো চলবে তাঁর খুঁটিনাটি ওই কমিটিই দেখবে। তবে মনে করা হচ্ছে মেট্রোর ভিড় সামলাতে প্রতি স্টেশনে একটি কিংবা দুটি করে প্রবেশ ও প্রস্থানের গেট খোলা থাকবে। বেশি গেট খোলা থাকবে না। তবে এই গেটে পাহারায় থাকবে কলকাতা ও বিধাননগর পুলিশ। স্টেশনের নিচে দেখবে রেল পুলিশ। ফলে এদিনের এই বৈঠকের পর বলাই যায়, ৭ কিংবা ৮ তারিখ নয় কলকাতায় মেট্রো পরিষেবা পাওয়া যাবে তার এক সপ্তাহ বাদ থেকে। মনে করা হচ্ছে ১৩ কিংবা ১৪ তারিখ থেকেই এই পরিষেবা পাওয়া যাবে। তবে কবে থেকে এই পরিষেবা পাওয়া যাবে তা আগামী সপ্তাহের মধ্যেই মেট্রো রেল জানিয়ে দেবে বিস্তারিতভাবে।