এই মুহূর্তে জেলা

করোনা পরিস্থিতিতে টেলি মেডিসিন ও হেল্পলাইন চালু হচ্ছে হাওড়ায়।

হাওড়া , ১৯ জুলাই:- করোনা পরিস্থিতিতে এবার টেলি মেডিসিন ও হেল্পলাইন চালু হচ্ছে হাওড়ায়। অনেক ক্ষেত্রে রাতের বেলা বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে তা সামাল দিতে গিয়ে দিশেহারা হচ্ছেন পরিজনরা। এবারে সেই অবস্থা থেকে শহরবাসীকে মুক্তি দিতে হাওড়া পুরসভা একটি বিশেষ হেল্পলাইন চালু করছে। রাতে ডাক্তার দেখানোর জন্যে ৬২৯২২৩২৮৭০ ও ৬২৯২২৩২৮৭১ নম্বর দুটিতে ফোন করলেই মিলবে সহায়তা। নৈশ সাহারা নামে পুরসভার এই হেল্পলাইনে ফোন করলে রোগীর পরিজনরা অ্যাম্বুলেন্স, চিকিৎসক, অক্সিজেন, এমনকি হাসপাতালের খবরও পেয়ে যাবেন বলে পুরসভা সূত্রে জানা গেছে। পুরসভা সূত্রের খবর, রাতে বিপদগ্রস্ত মানুষের সাহায্যের জন্য এই প্রকল্প আগামী কয়েকদিনের মধ্যেই চালু হচ্ছে।

কয়েকটি টোল ফ্লি নম্বর চালু করা হচ্ছে। এগুলি সারারাত চলবে। যেখান থেকে জানা যাবে কোথায় গেলে কী পরিষেবা মিলবে। যে সব কোভিড রোগী হোম আইসোলেশনে রয়েছেন বেশির ভাগ ক্ষেত্রে তাঁদের রাতে শ্বাসকষ্ট শুরু হলে তাঁরা সবসময় দ্রুত অ্যাম্বুল্যান্স, অক্সিজেন বা চিকিৎসক পাচ্ছেন না বলে অভিযোগ উঠছে। তাঁদের তৎক্ষণাৎ সাহায্য পৌঁছে দিতে হাওড়া সিটি পুলিশের থেকে একটি কিরণ অ্যাম্বুল্যান্স নেওয়া হয়েছে। যে অ্যাম্বুল্যান্সে থাকছে মস্তিস্কে অক্সিজেনের মাত্রা মাপার অক্সিমিটার যন্ত্র সহ অক্সিজেন সিলেন্ডার। এ ছাড়াও রোগীর পরিবার ফোন করলে চিকিৎসকের সাহায্য সহ হাসপাতালে ভর্তির ব্যবস্থাও করা হবে। এমনকি রাতে কেউ বাড়িতে মারা গেল পুরসভা ডোম ও শবদেহবাহী গাড়ীও পাঠাবে মৃতদেহ সৎকারে সাহায্য করতে।

অন্যদিকে, হাওড়া জেলা স্বাস্থ্য দপ্তর কোভিড আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের জন্য টেলি মেডিসিন প্রকল্প চালু করল। কিছুদিন আগেই সেই ঘোষণা করা হয়েছিল। শনিবার জেলা প্রশাসন টেলি মেডিসিন সহায়তার জন্যে তিনটি মোবাইল নম্বর প্রকাশ করল। ৯৮৩০১৪৩৭৪৮, ৯৮৩০১৪৩২২৬ ও ৯০৭৩৯২২৯০১ এই নম্বরগুলিতে ফোন করলে মিলবে টেলি মেডিসিন সহায়তা। মূলত করোনা আক্রান্তরা এই নম্বরগুলিতে ফোন করলে স্বাস্থ্য সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর পাবেন। এছাড়াও কোন ওষুধ কখন খেতে হবে। কিভাবে থাকতে হবে সেই সব প্রয়োজনীয় পরামর্শও দেবেন বিশিষ্ট চিকিৎসকরা। আকাশ ছোঁয়া করোনা সংক্রমণের কারণে উপসর্গহীন রোগীদের বাড়িতেই হোম আইসোলেশানে থাকার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য দপ্তর।