এই মুহূর্তে দেশ

করোনা: সৌরভ-শচীন-কোহলিদের সঙ্গে বৈঠক মোদীর, মানুষের পাশে থাকার আবেদন প্রধানমন্ত্রীর।

 

প্রদীপ সাঁতরা,৩ এপ্রিল:- শুক্রবার সকালে দেশবাসীর উদ্দেশে ভিডিও বার্তা দেওয়ার পরেই শচীন তেণ্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, বিরাট কোহলি-সহ দেশের ৪৯ ক্রীড়াবিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা মোকাবিলায় কী ভাবে এই সেলিব্রিটিরা সাহায্য করেছেন ও আরও কী ভাবে মানুষের মধ্যে তাঁরা সচেতনতার প্রচার ঘটাতে পারেন তা নিয়েই আলোচনা হয়েছে এই বৈঠকে।
করোনা মোকাবিলায় দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই তার দ্বিতীয় সপ্তাহে এসে পৌঁছেছে দেশ। এর মধ্যেই করোনা মোকাবিলায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ক্রীড়াবিদরা। শচীন থেকে রোহিত, সৌরভ থেকে পি ভি সিন্ধু সবাই নিজেদের সাধ্যমতো সাহায্য করেছেন। তবে এদিনই প্রথম তাঁদের সঙ্গে বৈঠক করলেন মোদী।

There is no slider selected or the slider was deleted.

শচীন, সৌরভ, কোহলি ছাড়াও এই বৈঠকে ছিলেন, পি টি ঊষা, পুল্লেলা গোপীচাঁদ, বিশনাথন আনন্দ, হিমা দাস, বজরং পুনিয়া, পি ভি সিন্ধু, রোহিত শর্মা, বীরেন্দ্র সেহওয়াগ, যুবরাজ সিং, চেতেশ্বর পূজারার মতো বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত ক্রীড়াবিদরা। তাঁদের এই পরিস্থিতিতে সরকারের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। পরবর্তীকালে আরও কী ভাবে তাঁরা সরকারকে ও দেশের মানুষকে সাহায্য করতে পারবেন, তা নিয়েই এই বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এর আগে এদিন সকাল ৯টায় এক ভিডিও বার্তায় আগামী ৫ এপ্রিল, রবিবার, রাত ন’টায় ৯ মিনিট সময়ের জন্য বাড়ির সমস্ত বৈদ্যুতিন লাইট বন্ধ করে প্রত্যেকে নিজের নিজের ঘরের দুয়ারে বা বারান্দায় একটি করে মোমবাতি বা প্রদীপ জ্বালানোর পরামর্শ দেন মোদী।

There is no slider selected or the slider was deleted.

প্রধানমন্ত্রী বলেন, “১৩০ কোটি দেশবাসীর মহাশক্তি জাগরণ করতে হবে। মহাসঙ্কল্পকে অন্য উচ্চতায় নিয়ে যেতে হবে। তাই ৫ এপ্রিল রবিবার রাত ন’টায় আমি আপনাদের সকলের ন’মিনিট চাইছি। ওই সময়ে আপনারা ঘরের সমস্ত লাইট বন্ধ করে ঘরের দরজা বা বারান্দায় দাঁড়িয়ে ৯ মিনিট ধরে মোমবাতি, প্রদীপ, টর্চ বা মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালান।” তাঁর দাবি, এর ফলে এক অনন্য মহাশক্তির প্রকাশ হবে দেশে। প্রতিটি দেশবাসী একইসঙ্গে লড়াই করার সঙ্কল্প করবেন ওই উজ্জ্বলতায়। তাঁরা মনে করে নেবেন, “হাম আকেলে নেহি হ্যায়, কোয়িভি আকেলা নেহি হ্যায়।” প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, ১৩০ কোটি দেশবাসী করোনা দূর করার একই সঙ্কল্প নিয়ে লড়ছে।

There is no slider selected or the slider was deleted.