এই মুহূর্তে কলকাতা

মমতার নারী দিবসের মিছিলের তাল কাটল এসএসসির ‘বঞ্চিত’মহিলা প্রার্থীদের বিক্ষোভে।


কলকাতা , ৮ মার্চ:- আন্তর্জাতিক নারী দিবসে প্রতিবারের মতো এবারও কলকাতায় মিছিল বের করেন তৃণমূল কংগ্রেস নেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের আগে সুকৌশলে তিনি ওই মিছিলের সঙ্গে জুড়ে দেন পেট্রোপন্য ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদ কর্মসূচি।কিন্তু তাল কাটল সেই মিছিলের শেষে।ধর্মতলায় মিছিল শেষ করে তৃণমূল নেত্রী ভাষণ শুরু করতেই সমাবেশের সামনের সারিতে চলে আসেন এসএসসির চাকরি প্রার্থীরা।নিয়োগের দাবিতে তাঁরা আবেদন নিবেদন জানিয়ে চিত্কার জোড়েন। তাদের হাতে ছিল নানা ধরণের প্লাকার্ড।সরকারের বঞ্চনার কথা সেখানে তুলে ধরা হয়েছে। যদিও তাদের আওয়াজ মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছানোর আগেই পুলিশ তাদের সরিয়ে দেন। তৃণমূল কংগ্রেস আজ কলকাতায় মিছিল করে। আন্তর্জাতিক নারী দিবস কে সামনে রেখে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে ওই মিছিলের সামনের সারিতে ছিলেন তৃণমূল কংগ্রেসের মহিলা নেত্রী ও প্রার্থীরা। কলেজ স্ট্রিট থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত ওই মিছিলের শেষে মমতা ব্যানার্জি অভিযোগ করেন রাজ্যে মহিলাদের অবস্থা নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। এজন্য নাম না করে তিনি বিজেপিকেই দায়ী করেন। তিনি বলেন তাঁর সরকার নারীদের সুরক্ষায় ফাস্টট্রাক কোর্ট তৈরি করেছে। মহিলাদের জন্য কন্যাশ্রী,রূপশ্রীর মত প্রকল্প তৈরি করা হয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশ গুজরাটের মত বিজেপি শাসিত রাজ্যগুলি মহিলাদের ওপর অত্যাচারের নিরিখে শীর্ষে রয়েছে বলে তিনি অভিযোগ করেন।

সমাবেশে দলের অন্যান্য মহিলা নেত্রীরাও ভাষণ দেন।পেট্রোপন্য ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে তৃণমূল কংগ্রেস আজ কলকাতায় মিছিল করে। আন্তর্জাতিক নারী দিবস কে সামনে রেখে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে ওই মিছিলের সামনের সারিতে ছিলেন তৃণমূল কংগ্রেসের মহিলা নেত্রী ও প্রার্থীরা। কলেজ স্ট্রিট থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত ওই মিছিলের শেষে মমতা ব্যানার্জি অভিযোগ করেন রাজ্যে মহিলাদের অবস্থা নিয়ে মমতা কটাক্ষ করে বলেন, ‘ব্রিগেডটাকে তো বি গ্রেড বানিয়ে দিয়েছো। টাকা দিয়ে সব হয় না।’ এদিন তৃণমূলের মিছিল ছিল রঙীন। মিছিলে নানা রকম ব্যানার ফেস্টুন ছাড়াও ছিলেন গেরুয়া শাড়ি পরা লোকসংগীত শিল্পীরা। ছিলেন সায়নী ঘোষ, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের মতো মহিলা প্রার্থীরা। মিছিল শেষে বক্তব্য রাখতে গিয়ে প্রথমে খানিকক্ষণ নারীশক্তির জয়গান গান মমতা। এর পরই বিজেপিকে আক্রমণ শুরু করেন তিনি। মোদী ও শাহের জুটিকে ‘সিন্ডিকেট’ বলে কটাক্ষ করে তিনি বলেন, ‘ওরা বলছে বাংলায় মহিলারা নিরাপদ নয়। তাহলে বাংলায় সমস্ত ক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছে কী করে?’ রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধিরও সমালোচনা করেন মমতা। বলেন, ‘রান্নার গ্যাসের দাম যখন বিশ্ববাজারে কম ছিল তখনও এরা বাড়িয়েছে।

এখন ২টাকা কিলোর চাল ৮০০ টাকার সিলিন্ডারে রান্না করে খেতে হচ্ছে। বিজেপি কি বিনামূল্যে রান্নার গ্যাস দেবে?’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে তৃণমূলনেত্রী বলেন, ‘ভ্যাকসিনেও নিজের ছবি ছাপিয়ে নিয়েছে। ওটা করোনার ভ্যাকসিন নয়, মোদী ভ্যাকসিন। ইসরোতেও নিজের ছবি পাঠিয়ে দিয়েছে। একদিন তো আমরা মরে যাবো। কে দেখবে ওই ছবি?’রবিবার বিজেপির ব্রিগেড সমাবেশকেও কটাক্ষ করতে ভোলেননি তৃণমূলনেত্রী। তিনি বলেন, ‘বিগ্রেডটাকে বি-গ্রেড করে দিয়েছে। ওর থেকে আমাদের এই মিছিলে বেশি লোক হয়েছে। টাকা দিয়ে সব হয় না’। এর পরই তৃণমূলনেত্রীর মুখে শোনা যায় ‘খেলা হবে’ স্লোগান।এদিকে নারী দিবসে মুখ্যমন্ত্রীর মিছিলের শেষে ধর্মতলার সমাবেশে তাঁর ভাষণের সময় এসএসসির নবম দশমের চাকরি প্রার্থীরা নিয়োগের দাবিতে স্লোগান দেন। বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানার হাতে তাঁরা মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন। পরে পুলিশ তাদের সরিয়ে দেয়।