এই মুহূর্তে জেলা

আদি- নব্য দুই মুখের মেলবন্ধন ঘটানোর চেষ্টা তৃণমূলের প্রার্থী তালিকায়, বাদ বিদায়ী ৭ সাংসদ।

কলকাতা ১০ মার্চ:- রবিবাসরীয় দুপুরে ব্রিগেড ময়দানের মেগা সমাবেশ থেকে আনুষ্ঠানিক ভাবে ২৪ এর ভোট যুদ্ধে নেমে পড়ল তৃণমূল কংগ্রেস। চিরাচরিত রীতি থেকে বেরিয়ে এই প্রথম ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগেই প্রকাশ্য সমাবেশ থেকে তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা প্রকাশ করা হল। ব্রিগেডের জন সমাবেশ যার পোশাকি নাম জন গর্জন সমাবেশ, সেখান থেকেই রাজ্যের ৪২ টি আসনে তাদের প্রার্থিতালিকা ঘোষণা করল ঘাসফুল শিবির। তাৎপর্যপূর্ণ ভাবে দলনেত্রী মমতা বন্দোপাধ্যায়ের উপস্থিতিতে প্রার্থীদের নাম ঘোষণা করেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আবার সেই প্রার্থীদের নিয়ে মাঠের এপাশ থেকে ওপাশ পর্যন্ত িস্তৃত র‍্যাম্পে হেঁটে জনতার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন খোদ দল নেত্রী। এরকম বহু চমক ও অভিনবত্বে মোড়া ছিল এদিনের ব্রিগেড সমাবেশ। তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকায় চমকও কিছু কম নয়। এবারের প্রার্থী তালিকায় পুরনো এবং নতুন মুখের সংমিশ্রন ঘটানো হয়েছে। যার মধ্যে তৃণমূল কংগ্রেসের আদি এবং নতুন দুই মুখের মেলবন্ধন ঘটানোর চেষ্টা স্পষ্ট। মহিলা, সংখ্যালঘু , পিছিয়ে পড়া শ্রেণিকে প্রাধান্য দিয়ে প্রার্থী তালিকা প্রস্তুত করা হয়েছে বলে দলীয় নেতৃত্ব দাবি করেছেন। প্রার্থী তালিকা ঘোষণা করে তৃণমূল কংগ্রেস নেত্রী জানান, আগামী দিনে বাংলাই গোটা দেশকে পথ দেখাবে। যেমন এবার সাত জন বিদায়ী সাংসদকে এবার টিকিট দেওয়া হয়নি।

যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে মিমি চক্রবর্তী এবং বসিরহাট থেকে নুসরত জাহানের নাম বাদ দেওয়া হয়েছে। যাদবপুরে মিমি চক্রবর্তীর বদলে প্রার্থী হয়েছেন সায়নী ঘোষ। এছাড়াও ব্যারাকপুরের বিজেপির টিকিটে জেতা সাংসদ অর্জুন সিংহের নামও প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছে। লোকসভা ভোটে ব্যারাকপুর কেন্দ্রে বিজেপি প্রার্থী ছিলেন অর্জুন সিং। সাংসদ নির্বাচিত হয়েছিল তিনি। এরপর একুশের বিধানসভা ভোটের ফল ঘোষণা পর, তৃণমূলে ফেরেন অর্জুন। কিন্তু এবার লোকসভা ভোটে টিকিট পেলেন না বিদায়ী সাংসদ। তাঁর বদলে তৃণমূল প্রার্থী রাজ্যের সেচমন্ত্রী পার্থ ভৌমিক। আবার বিষ্ণুপুরে বিজেপির সৌমিত্র খাঁয়ের বিরুদ্ধে লড়বেন তাঁরই প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল।

তমলুকে সদ্য বিজেপিতে যোগ দেওয়া প্রাক্তন বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দাঁড় করানো হয়েছে দলের অন্যতম যুব মুখ দেবাংশু ভট্টাচার্যকে। বহরমপুরে প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠানের নাম প্রার্থী হিসেবে ঘোষণা করে বড়সড়ো চমক দিয়েছেন দিদি। এর পাশাপাশি তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকায় ২৬ জন নতুন প্রার্থীর নাম যুক্ত করা হয়েছে। বর্ধমান দুর্গাপুরে কীর্তি আজাদ, হুগলিতে অভিনেত্রী রচনা ব্য়ানার্জি, মালদা উত্তরে সদ্য প্রাক্তন পুলিশ কর্তা প্রসূন বন্দ্যোপাধ্যায়ের নাম অনেকদিন ধরেই হাওয়ায় ভাসছিল। সেই সব নামে সিলমোহর দেয়া হয়েছে তৃণমূল কংগ্রেসের তরফে। এবার প্রার্থী তালিকা থেকে আরো যারা বাদ পড়েছেন তাঁরা হলেন, সুনীল মণ্ডল, চৌধুরী মোহন জাটুয়া এবং অপরূপা পোদ্দার।