এই মুহূর্তে কলকাতা

বিধানসভায় আম্বেদকার মূর্তি গঙ্গাজল দিয়ে শোধনের ঘটনায় রাজনৈতিক চাপান-উতর তুঙ্গে।

কলকাতা, ১ ডিসেম্বর:- রাজ্য বিধানসভা চত্বরে আম্বেদকর মূর্তির পাদদেশে বিজেপির তৃণমূল কংগ্রেসের ধর্না স্থল গঙ্গাজল দিয়ে ধোয়ানোর ঘটনা নিয়ে রাজনৈতিক চাপান উতোর তুঙ্গে উঠেছে। তৃণমূল কংগ্রেস বিজেপির কার্যকলাপের তীব্র নিন্দা করেছে। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় এই বিষয়টি নিয়ে মার্শালকে বিরোধী দলনেতার সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন। তৃণমূল কংগ্রেস পরিষদীয় দলের তরফে এক সাংবাদিক বৈঠকে বিজেপির এই কর্মসূচিকে রাজনৈতিক নাটক বলে আখ্যা দিয়ে তীব্র আক্রমণ করা হয়েছে। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, যে দল প্রতিনিয়ত সংবিধানকে অবমাননা করছে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলিকে অপব্যবহার করছে তাদের এ ধরনের কর্মসূচি নাটক ছাড়া আর কিছুই নয়।

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, বীরবাহা হাঁসদা, বিধায়ক শিউলি সাহা প্রমূখ একযোগে অভিযোগ তোলেন বিরোধীদের এই কর্মসূচিতে ধর্না অবস্থানে বসা মহিলা, দলিত এবং আদিবাসী বিধায়কদের অপমান করা হয়েছে। দলের উপমুখ্য সচেতক তাপস রায় জানান, জাতীয় সংগীতের অবমাননা ও বিজেপির আজকের আম্বেদকর মূর্তি শোধনের নামে মহিলা দলিত ও আদিবাসীদের অপমানের প্রতিবাদে তৃণমূল কংগ্রেস রাজ্যজুড়ে আন্দোলন কর্মসূচি নিচ্ছে। এদিকে বিধানসভা চত্বরে শাসক ও বিরোধী দলের সাম্প্রতিক কর্মসূচি ও পাল্টা কর্মসূচিকে কেন্দ্র করে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বিধানসভা চত্বরে রাজনৈতিক কর্মসূচি পালনের উপর বিধি নিষেধ আরোপ করেছেন।

তাঁর আগাম অনুমতি ছাড়া বিধানসভার লবি, গাড়ি বারান্দা, আম্বেদকর মূর্তি কথাওই বিক্ষোভ, অবস্থান, স্লোগানের মত রাজনৈতিক কার্যকলাপ করা যাবে না বলে তিনি নির্দেশ দিয়েছেন। সাম্প্রতিক ঘটনা প্রবাহ নিয়ে উদ্বেগ প্রকাশ করে অধ্যক্ষ বলেন, যে ধরনের ঘটনা ঘটেছে, তাতে বিধানসভা চত্বরে আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারত। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অধ্যক্ষের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, বিজেপি বিধায়কদের প্রতিবাদ থামাতেই অধ্যক্ষ এমন ঘোষণা করেছেন। নির্দেশের কপি হাতে পেলে তিনি এ বিষয়ে যা করণীয়, তাই করবেন।