এই মুহূর্তে কলকাতা

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এবারই প্রথম থাকছে পার্টনার কান্ট্রি।

কলকাতা, ২৬ সেপ্টেম্বর:- কলকাতা বইমেলার থিম কান্ট্রির ধাঁচে এবার রাজ্যের বাণিজ্য সম্মেলনে এবারই প্রথম থাকছে পার্টনার কান্ট্রি। নভেম্বরে রাজ্যে বসছে বিশ্ববঙ্গ বাণিজ্য শিল্প সম্মেলনের আসর। আর সেই সম্মেলনে রাজ্যের পার্টনার কান্টির হচ্ছে স্পেন। ইউরোপের যে দেশে সদ্য সফরে গিয়ে শিল্প থেকে ফুটবল-একাধিক বিনিয়োগ সম্ভাবনা আর পারস্পরিক আদান প্রদানের দরজা খুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর সফরের প্রাপ্তি পর্যালোচনা ও তাকে এগিয়ে নিয়ে যাওয়া নিয়ে আলোচনা করতে মঙ্গলবার নবান্নে সচিবগোষ্ঠীর বৈঠক হয়। সেই বৈঠক শেষে মুখ্যমন্ত্রীর সফরের বিস্তারিত তথ্য দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং শিল্পসচিব বন্দনা যাদব। মুখ্যসচিব জানান, এবারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে স্পেন, বার্সেলোনা ও দুবাই থেকে প্রতিনিধি দল আসবে। এই প্রথম সম্মেলনে রাজ্যের পার্টনার স্টেট হিসাবে থাকছে স্পেন।

মুখ্যমন্ত্রীর সফরের প্রাপ্তি প্রসঙ্গে প্রশ্ন করা হলে মুখ্যসচিব জানান, স্পেন, বার্সালোনা এবং দুবাই সফরে শিল্প থেকে ভাষাশিক্ষা পর্যটন থেকে ফুটবল নানা ক্ষেত্রে ওই সব দেশের অংশ গ্রহণের দরজা খুলে গেছে। বাণিজ্য সম্মেলনকে সামনে রেখে সেই প্রস্তাব ও সম্ভাবনাকে বাস্তবায়নের দিকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। রাজ্যের শিল্প সচিব বন্দনা যাদব জানিয়েছেন, বাংলার মতো স্পেনও ছোট ও মাজারি শিল্পক্ষেত্রে অগ্রগামী। তাই সেখানের শিল্প বৈঠকে মূলত ছোট, মাঝারি ও কুটির শিল্পের উপর জোর দেওয়া হয়েছে। এছাড়া ফুটবলের উন্নয়নে লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে মউ স্বাক্ষর করা হয়েছে। তাঁরা ফুটবলার ও কোচেদের প্রশিক্ষণ দেবে। যাদবপুরের কিশোর ভারতী স্টেডিয়াম লা লিগাকে দেওয়া হবে অ্যাকাডেমি করার জন্য। বিশেষ করে নজর দেওয়া হবে মহিলা ফুটবলার তৈরির দিকে। শিল্প সচিব আরও জানান, স্পেনের চারটি প্রথম সারির বণিকসভার সঙ্গে বৈঠক হয়েছে।

স্পেনীয় ভাষা শিক্ষার বিষয়ে কথা হয়েছে। নির্দিষ্ট কোনও বিশ্ববিদ্যালয় বা সেন্টার চিহ্নিতকরণ করে সেখানে স্পেনীয় ভাষা শিক্ষার ব্যবস্থা করা হবে। এমনকী ফ্যাকাল্টি ট্রেনিংয়ের ব্যবস্থাও করা হবে। স্পেনের বিখ্যাত বস্ত্র কোম্পানীর সঙ্গে বৈঠক হয়েছে। দুবাই সফর প্রসঙ্গে মুখ্যসচিব জানান “দুবাইয়ের বিখ্যাত লুলু গ্রুপ আমাদের এখানে মল তৈরি করবে। পাশাপাশি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগ করার জন্য ইচ্ছা প্রকাশ করেছে। আমাদের এখানে কোথায় জমি দেওয়া যায়, সেটা আমরা খতিয়ে দেখছি। লুলু গ্রুপ খুব শীঘ্রই ওদের একটা প্রতিনিধি দল রাজ্যে পাঠাবে।” মুখ্যসচিব জানান, “আমিরশাহীর মন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হয়েছে। এরাজ্যে বিনিয়োগের বিষয়ে ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। রাজ্যে প্রতিনিধিদল পাঠাবে তারা।”