এই মুহূর্তে কলকাতা

জাতীয় ভোটার দিবস পালন।

কলকাতা, ২৫ জানুয়ারি:- জাতীয় ভোটার দিবস পালিত হল ন্যাশনাল লাইব্রেরির ভাষা ভবনে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের পৌরহিত্য এদিন জাতীয় ভোটার দিবস পালিত হয়। ২৫ জানুয়ারি ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হয় জাতীয় নির্বাচন কমিশন। তার পর ২০১১ সাল থেকে প্রতিটি বছর ২৫শে জানুয়ারি পালিত হয় জাতীয় ভোটার দিবস। এদিন অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা, মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব, দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক সুমিত গুপ্ত, দক্ষিণ কলকাতা নির্বাচনী আধিকারিক সহ বিভিন্ন রাজনীতিক দলের নেতৃত্ব। তৃণমূলের পক্ষ থেকে এদিন হাজির ছিলেন সুব্রত বকশি, যুব কল্যাণ ও ক্রীড়া দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস বামপন্থী নেতারা। এদিন মুখ্য নির্বাচন কমিশনার রাজিব কুমারের একটি ভিডিও বার্তা দেখানো হয়। যেখানে তিনি দেশজুড়ে নির্বাচনী প্রক্রিয়া কে শান্তিপূর্ন এবং আবাদ নির্বাচনের অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি জানান যে দেশে নতুন ভোটার দের সংখ্যা বৃদ্ধি করছে। তাদের নাম ভোটের তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

তিনি আবেদন জানান যে যারা বয়েস্কপ্রপ্ত হচ্ছেন। তারা তাদের নাম ভোটের তালিকায় অন্তর্ভুক্ত করে দেশের গণতন্ত্র কে মজবুত করার জন্য এগিয়ে আসুন। তিনি বলেন যে ভোটের অধিকার আপনার গণতান্ত্রিক অধিকার। সেই অধিকারের অবজ্ঞা করবেন না বলে ভিডিও বার্তায় আবেদন জানান জাতীয় মুখ্য নির্বাচন কমিশনার রাজিব কুমার। এদিন নতুন ভোটার দের হাতে ভোটার কার্ড তুলে দেন স্বরাষ্ট্র সচিব এবং মুখ্য নির্বাচনী আধিকারিক সহ অন্য বিশিষ্ট ব্যাক্তিবর্গ। এদিন নির্বাচন কমিশনের একটি বয়ের অনুমচন করেন মঞ্চে উপস্তিত অতিথিরা। এছাড়া গত একবছরের নির্বাচনী সম্পর্কিত একটি পুস্তিকার শুভসূচনা করা হয়। এদিন দক্ষিণ ২৪ পরগনার নির্বাচনী ভালো কাজের জন্য সুমিত গুপ্ত কে পুরুস্কার তুলে দেন স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা। এদিন বক্তব্য রাখতে গিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জানান যে রাজ্যজুড়ে আজকের দিন জাতীয় ভোটার দিবস পালন করা হচ্ছে বলে জানান তিনি। ভোটার তালিকাকে ত্রুটিমুক্ত করার চেষ্টা করা হচ্ছে। ভোটের তালিকা নাম তুলার জন্য চারটি সুযোগ দেওয়া হচ্ছে।

১৮ বছর হলেই সহজে নাম তুলা যাবে। এছাড়া ভোটার তালিকা সংশোধন করার প্রক্রিয়া কে আরো সহজ সরল করা হল। এখন বিনা মূল্য পোস্ট অফিসের মাধ্যমে ভোটার কার্ড পৌঁছে দেওয়া হচ্ছে। এবার ভোটার কার্ডের আকার একটু পরিবর্তন করা হয়েছে বলে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। এদিন রাজ্যের স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা বলেন জাতীয় ভোটার দিবস আমরা পালিত হচ্ছে। আমাদের গণতন্ত্র কে জীবিত রেখেছি। বাংলায় ভালো থেকে নির্বাচন করা হয়। সাইবার মিলে এখানে ভোটের অধিকার প্রয়োগ করে। তিনি বলেন ভোটের অধিকার আমাদের গণতন্ত্র অধিকার। বাংলায় ৭.৫২ কোটি ভোটার আছেন। এবার ভোটারদের সংখ্যা বৃদ্ধি হয়েছে। যারা নির্বাচনী প্রক্রিয়ায় অংশ গ্রহণ করেন তার জন্য সমস্ত রাজনীতি দল এবং নির্বাচনী আধিকারিক দের ধন্যবাদ জ্ঞাপন করছি। যে উৎসাহ দিয়ে দেশে ভোট হয়। সেই একই ভাবে আমাদের রাজ্য ভোট প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে আশা বেক্ত করেন স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা। এদিন বিভিন্ন প্রযোগীতায় উত্তীর্ণ ছাত্র ছাত্রী দের মধ্যে পুরুস্কাের বিতরণ করা হয়।