এই মুহূর্তে জেলা

ভুয়ো কল সেন্টার খুলে দেশে বিদেশে প্রতারণা , পুলিশের জালে দুই প্রতারক।

হাওড়া , ২৪ নভেম্বর:- ভুয়ো কল সেন্টার খুলে দেশে বিদেশে দীর্ঘদিন ধরে চলছিল প্রতারণা। শিবপুর থানা তদন্তে নেমে গ্রেফতার করেছে দুই প্রতারককে। জানা গেছে, হাওড়ার শিবপুর থানা এলাকার একটি হোটেলে রমরমিয়ে চলছিল কল সেন্টারের নামে প্রতারনা চক্র। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার সন্ধ্যায় শিবপুর থানার পুলিশ ওই হোটেলে হানা দিয়ে গ্রেফতার করে দুই প্রতারককে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ওয়াসিম আখতার (৩৮) ওরফে শ্যাম মার্টিন ও শেখ সলমন (২৭) ওরফে পার্কার। ওয়াসিমের বাড়ি কলকাতা এন্টালির সৈয়দ আহমেদ রোডে এবং শেখ সলমনের বাড়ি নিউ মার্কেটের কলিন স্ট্রিটে। পুলিশ ওই হোটেল থেকে সাইবার জালিয়াতিতে ব্যবহৃত জিনিসপত্র বাজেয়াপ্ত করেছে। ধৃত ২ জনকে জেরা করে পুলিশ জানতে পেরেছে, ধৃতেরা প্রথমে তপসিয়ায় একটি কল সেন্টারে ছিল।

পুলিশের নজর এড়িয়ে এরপর এরা ঠিকানা বদল করে। হাওড়ার শিবপুরের সন্ধ্যাবাজারে এক হোটেলের ৫ তলায় ২টো ঘর ভাড়া নিয়ে পরে সেখানে ডেরা বেঁধেছিল এরা। কল সেন্টারের নামে প্রতারণা চক্র চালাচ্ছিল এরা। এরা গ্রুপ ভাগ হয়ে নিজেরাই এই জালিয়াতি চালাচ্ছিল। হাওড়ার সন্ধ্যাবাজারে প্রায় ১ মাস ধরে চালাচ্ছিল এই অবৈধ কারবার। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, নিজেদের কম্পিউটার রক্ষণাবেক্ষণকারী সংস্থার এজেন্ট হিসাবে পরিচয় দিয়ে শুধু এই দেশ নয় আমেরিকা, কানাডা সহ বিভিন্ন দেশের প্রবীন নাগরিকদের ‘টার্গেট’ করে তাঁদের ব্যাঙ্কের তথ্য জেনে নিয়ে ব্যাঙ্ক জালিয়াতি করত এরা। মূলত ধৃতেরা বিট কয়েন

এবং ক্রিপ্টো কারেন্সির মাধ্যমে টাকা তুলে নিত বলে পুলিশ জানতে পেরেছে। অভিযোগ পেয়ে তদন্তে নামে পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার সন্ধ্যায় হাওড়ার ওই হোটেলে পুলিশ অভিযান চালায়। সেখান থেকে গ্রেফতার করা হয় ২ জনকে। পুলিশ ওই হোটেলে তল্লাশি চালিয়ে চারটি ল্যাপটপ, হার্ড ডিস্ক, ৩টি মোবাইল ফোন, মোডেম সহ সাইবার জালিয়াতির কাজে ব্যবহৃত আরও বেশ কিছু জিনিসপত্র উদ্ধার করেছে। পরে এগুলো বাজেয়াপ্ত করা হয়। এই জালিয়াতির পিছনে কারা আছে বা কোথায় কোথায় এই জালিয়াতির জাল ছড়িয়ে আছে তা খতিয়ে দেখছে পুলিশ।