এই মুহূর্তে

প্রয়াত নারায়ণ দেবনাথ , ৯৭ বছর বয়সে জীবনাবসান প্রখ্যাত কার্টুনিস্টের।

সোজাসাপটার বিশেষ প্রতিবেদন,১৮ জানুয়ারি:- প্রখ্যাত কার্টুনিস্ট শিশু সাহিত্যিক নারায়ণ দেবনাথের জীবনাবসান হলো। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ দক্ষিণ কলকাতার মিন্টো পার্কের কাছে বেলভিউ নার্সিংহোমে প্রয়াত হন তিনি। ওই বেসরকারি হাসপাতাল সূত্রের খবর, এদিন সকাল থেকেই তাঁর অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়ে। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন প্রবীণ এই কার্টুনিস্ট। গত ২৪ ডিসেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কিডনির সমস্যার পাশাপাশি রক্তে অক্সিজেনের মাত্রা কমেছিল। অবস্থার অবনতি হওয়ায় ১৬ জানুয়ারি তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। নারায়ণ দেবনাথ ১৯২৫ সালে হাওড়া শিবপুরে জন্মগ্রহণ করেন। তাঁদের আদি বাসস্থান বাংলাদেশের বিক্রমপুরের হলেও তাঁর জন্মের অনেক আগেই হাওড়ার শিবপুরে পাকাপাকিভাবে বসবাস শুরু করেন তাঁর পূর্বপুরুষরা। ছোট থেকেই শিল্পের প্রতি তাঁর অগাধ ভালোবাসা। পারিবারিক পেশা স্বর্ণকার হওয়ার অলংকার প্রকৃতির উপর নকশা করার সুযোগ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি আর্ট কলেজে ৫ বছরের ডিগ্রিতে ভর্তি হন।

কিন্তু শেষ বয়সে এসে কোর্স শেষ না করে ছেড়ে দেন। এর পরে কিছু বছর বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার জন্য কাজ করেন। প্রায় পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে তাঁর লেখা ও আঁকা কমিকস ছোট-বড় বাঙালিকে মাতিয়ে রেখেছে। কমিক-স্ট্রিপ ছাড়াও তিনি শিশু-কিশোরদের উপন্যাস অলঙ্করণ করেছেন। তাঁর সৃষ্টি হাঁদা ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায় প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্র পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে ছোট-বড় সকল বাঙালিকে মাতিয়ে রেখেছে। কমিক-স্ট্রিপ ছাড়াও তিনি শিশু-কিশোরদের উপন্যাস অলঙ্করণ করেছেন। শুকতারা, কিশোর ভারতী প্রভৃতি কলকাতা ভিত্তিক শিশু-কিশোরদের পত্রিকায় কমিকস গুলিকে ছোট ছোট খণ্ডে নিয়মিত প্রকাশ করা হচ্ছে। ২০২১ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করেছেন। বাংলা কমিকসের জগতে নারায়ণ দেবনাথের আগমন ঘটে দেব সাহিত্য কুটিরের সম্পাদকমণ্ডলীর উৎসাহে।

তাঁর প্রথম কমিকস হাঁদা ভোঁদা নামটিও তাদের প্রস্তাবিত। সে সময় বাংলা কমিকস বলতে ছিল এক মাত্র প্রতুলচন্দ্র লাহিড়ির আঁকা শেয়াল পন্ডিত, যা তখন যুগান্তরে প্রকাশিত হত। হাঁদা ভোঁদা প্রকাশের সঙ্গে সঙ্গেই পাঠকদের সমাদর পায় এবং শুকতারা থেকে নিয়মিত প্রকাশিত হতে থাকে। শুরুতে নারায়ণ দেবনাথ নিজেই হাঁদা ভোঁদায় অঙ্কন ও কালি বসানোর কাজ করতেন। পরবর্তীতে তা গ্রেস্কেলে প্রকাশ করার ব্যবস্থা করা হয়। নারায়ণ দেবনাথের প্রথম রঙিন কমিক স্ট্রিপ ছিল বাঁটুল দি গ্রেট। নারায়ণবাবুর কথায়, কলকাতার কলেজ স্ট্রিট থেকে ফেরার পথে তিনি বাঁটুলের কল্পনা করেন ও তৎক্ষণাৎ তার প্রতিকৃতি এঁকে ফেলেন। পরবর্তীকালে কিশোর ভারতীতে দিনেশচন্দ্র চ্যাটার্জি সম্পাদক হিসেবে নারায়ণবাবুকে গোয়েন্দা-গল্প (স্ট্রিপের) প্রস্তাব দেন যা পরে পরিণত হয় ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায় চরিত্রে। কিশোর ভারতীতে তাঁর আঁকা প্রথম ধারাবাহিক কমিক স্ট্রিপ হল ম্যাজিশিয়ান পটলচাঁদ। এর তিনটি সংখ্যা বেরোয়।

তাঁর মুখ্য, ধারাবাহিক কমিক চরিত্রগুলি হল
বাঁটুল দি গ্রেট
হাঁদা ভোঁদা
নন্টে ফন্টে
বাহাদুর বেড়াল
ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়
ম্যাজিশিয়ান পটলচাঁদ
ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু
কৌশিক রায়
পেটুক মাস্টার বটুকলাল
শুঁটকি আর মুটকী

২০১১ সালে লালমাটি প্রকাশন তাঁর বিখ্যাত ও বিরল কাজগুলি পুনরায় প্রকাশ করে নারায়ণ দেবনাথ সমগ্র ১ম ও ২ খণ্ড হিসেবে। ২০১২-তে বাঁটুল প্রথম বার ইংরেজিতে অনুবাদ করা হয়। ২০০৭ সালে তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার পান। ২০১৩ সালে পান বঙ্গবিভূষণ। বিগত ১৩ই জানুয়ারি হাসপাতালে শয্যাশায়ী কার্টুনিস্টকে পদ্মশ্রী সম্মান তুলে দেওয়া হয়েছিল।রাজ্যের বিধায়ক অরূপ রায় ও অতিরিক্ত মুখ্য সচিব বি পি গোপালিকা হাসপাতালে তাঁর সঙ্গে দেখা করে ওই সম্মান তুলে দিয়েছিলেন। সে সময় ভেন্টিবাইপ্যাপ সাপোর্টে ছিলেন শিল্পী নারায়ণ দেবনাথ। গত ২৪শে ডিসেম্বর হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। দুর্বলতার পাশাপাশি তাঁর রক্তে হিমোগ্লোবিন কম ছিল। এছাড়াও তাঁর মলদ্বারে রক্তক্ষরণের সমস্যা দেখা গিয়েছিল। তবে বর্তমানে শিল্পীর শারীরিক অবস্থা আরও খারাপের দিকেই যাচ্ছে বলেই জানানো হয়েছিল।